• দুর্গাপুজো নিয়ে প্রথা ভাঙল চিন! বন্ধ হল আয়োজকদের পুরস্কার দেওয়ার রীতি
    প্রতিদিন | ২৫ সেপ্টেম্বর ২০২৩
  • অর্ণব আইচ: প্রতি বছর কলকাতার দুর্গা পুজোমণ্ডপগুলোকে (Durga Puja) বিশেষ পুরস্কার দেয় চিনা (China) কনসুলেট। কিন্তু দ্বিপাক্ষিক সম্পর্কে তিক্ততার আবহেই সেই পুরস্কার প্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল শি জিনপিং প্রশাসন। যদিও বেজিংয়ের যুক্তি, ভারত থেকে চিনে যাতায়াতের সরাসরি বিমান নেই বলেই দুই দেশের মধ্যে পর্যটন ব্যাহত হচ্ছে। তাছাড়াও খুব কম সংখ্যক ভারতীয়কে চিনের ভিসা দেওয়া হয়েছে তবে কলকাতায় নিযুক্ত চিনা কনসাল জেনারেলের আশা, এই অচলাবস্থা দ্রুত কেটে যাবে।

    কলকাতার (Kolkata) চিনা কনসুলেটের তরফে প্রতি বছরই শহরের দুর্গাপুজো প্যাণ্ডেলগুলোকে পুরস্কৃত করা হয়। ভারত থেকে চিনে নিয়ে যাওয়া হয় মণ্ডপের কারিগরদের। তবে চলতি বছরে এই প্রথায় ছেদ পড়েছে। জানা গিয়েছে, ২০২৩ সালে আর পুজোমণ্ডপগুলোকে পুরস্কার দেবে না চিন। রবিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন কলকাতার চিনা কনসাল জেনারেল ঝা লিউ। সেখানেই উঠে আসে এই প্রসঙ্গ।

    লিউ বলেন, দুটি মণ্ডপকে পুরস্কৃত করার পরিকল্পনা ছিল। তবে চলতি বছর সেটা স্থগিত রাখা হচ্ছে। কেন এই সিদ্ধান্ত? চিনা কনসাল জেনারেল বলেন, চলতি বছরে মাত্র ৭ হাজার ভারতীয় চিনে যাওয়ার ভিসা পেয়েছেন। আগামী কয়েকদিনে হয়তো মাত্র দুজনকে ভিসা দেওয়া হতে পারে। তাছাড়াও ভারত ও চিনের মধ্যে সরাসরি বিমান পরিষেবা নেই বলেও সমস্যা হচ্ছে। এই নিয়ে চিনের আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন বলেও জানান লিউ। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও কথা বলেছেন এই বিষয়টি নিয়ে।

    এই অনুষ্ঠানেই চন্দ্রযান ৩-এর সাফল্য নিয়েও মুখ খোলেন লিউ। তিনি বলেন, ?অফিসে বসেই চন্দ্রযানের ল্যান্ডিং দেখলাম। গোটা বিষয়টা অসাধারণ। সমগ্র মানব সমাজের কৃতিত্ব এটা। ভারতের জন্যও আমি খুবই গর্বিত।? 
  • Link to this news (প্রতিদিন)