• ব্রিটেনে টিকা তৈরি করবে সেরাম, ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ পুনাওয়ালার
    ইন্ডিয়ান এক্সপ্রেস, 04 May 2021
  • জল্পনার অবসান, ভারতের গণ্ডি পেরিয়ে এবার বিলেতে টিকা তৈরির সিদ্ধান্ত নিল সেরাম ইনস্টিটিউট। একথা জানিয়েছেন সংস্থার সিইও আদার পুনাওয়ালা। ব্রিটেনে চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন গবেষণার ক্ষেত্রে ৩৩.৪০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে তাঁর সংস্থা। এ বিষয়ে নিশ্চিত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

    লন্ডনে প্রধানমন্ত্রীর ডাউনিং স্ট্রিটের কার্যালয় থেকে সোমবার একটি বিবৃতিতে জানানো হয়, ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ করবে সেরাম। যা প্রায় ৩৩ কোটি ৪০ লক্ষ মার্কিন ডলার। এই বিপুল বিনিয়োগের মাধ্যমে ব্রিটেনে টিকা তৈরির জন্য গবেষণা, চিকিৎসা সংক্রান্ত বিষয়ে সাহায্য করবে সেরাম। এই মুহূর্তে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সংস্থা পুণের সেরাম ইনস্টিটিউট। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে করোনার টিকা কোভিশিল্ড উৎপাদন করছে সেরাম।

    বিশ্বের বিভিন্ন দরিদ্র ও উন্নয়নশীল দেশে স্বল্পমূল্যে টিকা সরবরাহ করেছে ভারত। কিন্তু তাতে দেশেই টিকার ঘাটতি দেখা গিয়েছে। এর মধ্যেই দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে। তবে বাংলা-সহ অনেক রাজ্যেই টিকার অভাবে টিকাকরণ প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। তার মধ্যেই ব্রিটেনে চলে গিয়েছেন সেরাম কর্তা পুনাওয়ালা। সেখানে একটি ব্রিটিশ দৈনিককে বিস্ফোরক অভিযোগ করেন তিনি। বলেন, ক্ষমতাশালী টিকার উৎপাদন বাড়ানোর জন্য হুমকি দেওয়া হচ্ছে। তাই এই মুহূর্তে দেশে ফিরতে পারবেন না তিনি।

    ব্রিটেনে এই বিনিয়োগের ফলে সাড়ে ছ হাজার কর্মসংস্থান তৈরি হবে। সেরাম ছাড়াও ২০টি ভারতীয় সংস্থা ব্রিটিশ স্বাস্থ্যক্ষেত্রে, জৈব বিজ্ঞান এবং সফটওয়্যারে বিনিয়োগ করছে।
  • Link to News (ইন্ডিয়ান এক্সপ্রেস)