• লক্ষ টাকার পুরস্কার, 'দুর্গা ভারত সম্মান' চালু করলেন রাজ্যপাল
    Aajtak | ২৮ সেপ্টেম্বর ২০২৩
  • দুর্গাপুজো উপলক্ষে বিশেষ পুরস্কার চালু করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (C V Ananda Bose)। সারাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে মানুষের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য বার্ষিক 'দুর্গা ভারত সম্মান' (Durga Bharat Samman) চালু করার ঘোষণা করেছেন তিনি। মোট তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হবে। সেগুলি হল-'দুর্গা ভারত পরম সম্মান', 'দুর্গা ভারত সম্মান' এবং 'দুর্গা ভারত পুরস্কার'। রাজভবনের তরফে ইতিমধ্যেই মনোনয়ন জমা নেওয়া শুরু হয়েছে। এটি একটি বার্ষিক অনুষ্ঠান হবে। রাজ্যপাল এই বছর দুর্গাপুজোর সময় এই পুরস্কারগুলি তুলে দেবেন।

    শিল্পকলা, সমাজকর্ম, পাবলিক অ্যাফেয়ার্স, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং, তথ্যপ্রযুক্তি, গবেষণা ও উন্নয়ন, বাণিজ্য ও শিল্প এবং মেডিসিনে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হবে বলে জানানো হয়েছে রাজভবনের তরফে। এই পুরস্কারগুলি সাহিত্য এবং শিক্ষা, নাগরিক পরিষেবা এবং খেলাধুলার মতো অন্যান্য ক্ষেত্রেও অসাধারণ ব্যক্তিদেরও দেওয়া হবে। দেশের যে কোনও প্রান্তের ব্যক্তি, নাগরিক সমাজ বা প্রতিষ্ঠান এই পুরস্কারের জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দিতে পারেন ৷ ইমেলে মনোনয়ন জমা দেওয়া যাবে। সেই মেই আইডি হল-DurgaBharatAwards@gmail.com ।

    'দুর্গা ভারত পরম সম্মান' বিজয়ী পাবেন ১ লক্ষ টাকা, 'দুর্গা ভারত সম্মান' পুরস্কারের বিজয়ী পাবেন ৫০ হাজার টাকা। আর 'দুর্গা ভারত পুরস্কার' বিজয়ী পাবেন ২৫ হাজার টাকা। এই বছরের শারদ উৎসব শুরু হবে ২০ অক্টোবর থেকে। পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে পুজো আয়োজকদের প্রচেষ্টাকে স্বীকৃতি দিতে 'বিশ্ব বাংলা শারদ সম্মান পুরস্কার' চালু করেছিল।

    যে যে ক্ষেত্রে পুরস্কার দেওয়া হবে
  • Link to this news (Aajtak)