• ডেঙ্গি, ম্যালেরিয়ার মধ্যে পুজোর আগেই ‘বাড়ছে চিকুনগুনিয়া', তথ্য গোপনের অভিযোগ
    হিন্দুস্তান টাইমস | ০১ অক্টোবর ২০২৩
  • গোটা রাজ্যে লাফিয়ে লাথি বাড়ছে ডেঙ্গি, ম্যালেরিয়া। তা নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছে  রাজ্য সরকার। তার মধ্যেই এবার মশাবাহিত চিকুনগুনিয়ার আতঙ্ক ছড়িয়েছে। হুগলির কয়েকটি এলাকায় ফিভার ক্লিনিকে রক্ত পরীক্ষায় চিকুনগুনিয়া ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে বলে দাবি করা হয়েছে। তা নিয়ে উদ্বেগ বেড়েছে স্বাস্থ্য দফতরের। অন্যদিকে, ডেঙ্গির পর বিরোধীরা চিকুনগুনিয়া নিয়েও সরব হয়েছেন। তাঁদের বক্তব্য, তথ্য গোপন করছে রাজ্য সরকার।

    একটি মহলের অভিযোগ,  মধ্য এবং গ্রামীণ হাওড়ায় যে ফিভার ক্লিনিক চালু হয়েছে সেখানে কয়েকজনের রক্ত পরীক্ষার রিপোর্টে চিকুনগুনিয়া ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। জেলা স্বাস্থ্য আধিকারিকদের বক্তব্য, আবহাওয়া বদল হওয়ার কারণে ইনফ্লুয়েঞ্জার মতো চিকুনগুনিয়া বাড়ছে। তবে তাতে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিকরা। যদিও সেই রোগের দাপাদাপি রুখতে কী পদক্ষেপ করা হয়েছে, সে বিষয়ে জানাতে চাননি স্বাস্থ্য আধিকারিকরা। তবে সম্প্রতি ডেঙ্গি এবং ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। কলকাতায় গত সপ্তাহে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক কিশোরের। এছাড়াও ম্যালেরিয়ায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। চিকিৎসকরা জানাচ্ছেন, শহরাঞ্চলের মতো গ্রামীণ এলাকাতেও মশাবাহিত রোগের প্রকোপ বেড়েছে।

    প্রসঙ্গত, ডেঙ্গি নিয়ে বাড়বাড়ন্তের মধ্যেই রাজ্য সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে অভিযোগ তোলা হয়েছে। এই অভিযোগে বিরোধীরা সরব হয়েছেন। ডেঙ্গি নিয়ন্ত্রণের সরকার ব্যর্থ এই অভিযোগ তুলে সল্টলেকের বিজেপি কার্যালয় থেকে স্বাস্থ্যভবন পর্যন্ত মিছিল করেছে বিজেপি। অন্যদিকে, ডেঙ্গির মতোই চিকুনগুনিয়া নিয়ে তথ্য গোপন করার অভিযোগ আনা হয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধে। ন্যাশনাল সেন্টার ফর ভেক্টরবর্ন ডিজিজ কন্ট্রোলকে সঠিক তথ্য জানানো হচ্ছে না বলে অভিযোগ তোলা হয়েছে। 

    বিরোধীদের বক্তব্য, সব রাজ্য এবং দেশের কেন্দ্রশাসিত অঞ্চলে ওয়েবসাইটে এই সংক্রান্ত তথ্য পাওয়া গেলেও বাংলায় চিকুনগুনিয়া আক্রান্ত নিয়ে কোনও তথ্য ওয়েবসাইটে নেই। ২০১৯ সালেও এ বিষয়ে তথ্য দেওয়া হয়নি বলে রাজ্যের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। এদিকে, শনিবার নবান্নে ডেঙ্গি নিয়ে গুরত্বপূর্ণ বৈঠক হয়েছে। তাতে একাধিক বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)