• অন্যায়ভাবে প্রতিযোগিতা থেকে বাতিল! রুপো জিতে চিনা আয়োজকদের জবাব ভারতীয় অ্যাথলিটের
    প্রতিদিন | ০২ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়ান গেমসে (Asian Games) অন্যায়ভাবে ভারতীয় অ্যাথলিটকে ডিসকোয়ালিফাই করার চেষ্টা ছিল চিনা আয়োজকদের। তা সত্ত্বেও নিজের দুরন্ত পারফরম্যান্স করে ১০০ মিটার হার্ডলস প্রতিযোগিতা থেকে রুপোর পদক ছিনিয়ে আনলেন ভারতের অ্যাথলিট জ্যোতি ইয়াররাজি। দৌড়ের শুরুতেই অযথা জ্যোতির উপরে মানসিক চাপ তৈরি করা হয়েছে বলে অভিযোগ এনেছেন ভারতের অ্যাথলেটিক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট অঞ্জু ববি জর্জ। তাঁর মতে, দৌড় শুরুর আগে এইভাবে সমস্যা তৈরি না হলে সোনার পদক জিততে পারতেন জ্যোতি।

    ঠিক কী ঘটেছিল এশিয়ান গেমসের ট্র্যাকে? রবিবার মহিলাদের ১০০ মিটার হার্ডলস ফাইনালে খেলতে নেমেছিলেন ভারতের জ্যোতি। এই ইভেন্টে সোনা জয়ের অন্যতম প্রধান দাবিদার ছিলেন চিনের দুই প্রতিযোগী উওয়েই লিন ও ইয়ান্নি উ। তবে পদক জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন জ্যোতি-সহ ভারতের গোটা অ্যাথলেটিক টিম। 

    কিন্তু দৌড় শুরুর আগে আচমকাই জ্যোতিকে ডিসকোয়ালিফাই করেন চিনা আয়োজকরা। তাঁদের মতে, স্টার্টিং পয়েন্ট থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছেন জ্যোতি। আয়োজক আধিকারিকদের এই সিদ্ধান্ত শুনে সঙ্গে সঙ্গে রিভিউয়ের দাবি জানান ভারতের অ্যাথলিট। কিন্তু সেই রিভিউ চলাকালীনই দৌড় শুরু করার আবেদন জানান চিনা প্রতিযোগী ইয়ান্নি। হার্ডলস রেসে তৃতীয় স্থান দখল করেন ভারতের জ্যোতি। কিন্তু রিভিউ করে দেখা যায়, দ্বিতীয় স্থানে থাকা ইয়ান্নিই এক পা এগিয়ে থেকে দৌড় শুরু করেছেন। ফলে ডিসকোয়ালিই হয়ে যান চিনা প্রতিযোগী। ভারতের ঝুলিতে আসে রুপোর পদক।

    গোটা ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ ভারতের অ্যাথলিটরা। ফেডেয়ারেশনের কর্তা তথা কিংবদন্তি লংজাম্পার অঞ্জু ববি জর্জ বলেন, ?দৌড় শুরুর আগেই অনেক নাটক হয়েছে। তার প্রভাব পড়েছে জ্যোতির পারফরম্যান্সে। যদি এই সমস্যা না হতো তাহলে অনেক ভালোভাবে দৌড়তে পারত জ্যোতি।? তবে এই প্রথমবার নয়, আগেও একইভাবে প্রতিযোগিতা থেকে ডিসকোয়ালিফাই হয়েছেন চিনা প্রতিযোগী ইয়ান্নি। চলতি বছরের এশিয়ান অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপেও তিনি ডিসকোয়ালিফাই হন এবং সোনা জেতেন ভারতের জ্যোতি। 
  • Link to this news (প্রতিদিন)