• কাপ-উদ্বোধনী অনুষ্ঠানে চমকের নাম আশা, ক্যাপ্টেন্স মিট নিয়েও রয়েছে অভিনব পরিকল্পনা
    প্রতিদিন | ০২ অক্টোবর ২০২৩
  • আলাপন সাহা: দিদি লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) প্রয়াণের পর এখন খুব একটা আর শো করেন না আশা ভোঁসলে (Asha Bhosle)। গত মাসে তাঁর নব্বইতম জন্মদিন উপলক্ষে‌ দুবাইয়ে এক লাইভ কনসার্ট করেছিলেন আশা। কিন্তু ক্রিকেটের ময়দানে তাঁকে পারফর্ম করতে খুব একটা দেখা যায়নি। তাঁর দিদি লতা মঙ্গেশকরের ক্রিকেটপ্রেমের কথা সবার জানা। আশা ভোঁসলে নিজেও একইরকম ক্রিকেট-ভক্ত। এবার বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) উদ্বোধনী অনুষ্ঠানেই সেই তাঁকে পারফর্ম করতে দেখা যাবে। হয়তো ক্রিকেট প্রেমের জন‌্যই তাঁকে আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) পারফর্ম করতে দেখা যাবে। ঘরের মাঠে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানকে আরও গ্ল‌্যামারস করার জন‌্য কোনওরকম খামতি রাখা হচ্ছে না। সেখানে আশা ভোঁসলেকে নিয়ে আসাটা নিঃসন্দেহে বড় চমক।

    শুধু তিনি নন। পারফর্মারদের লিস্টরা বেশ বড়। শ্রেয়া ঘোষাল (Shreya Ghoshal) থেকে শুরু করে অরিজিৎ সিং (Arijit Singh), রণবীর সিং (Ranveer Singh), তামান্না ভাটিয়াদের (Tamanna Bhatia) মতো এক ঝাঁক বলিউডি তারকারাও থাকছেন। অরিজিৎ, রণবীর, তামান্না এর আগে আইপিএল-এর অনুষ্ঠানে পারফর্ম করেছেন। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানেও তাঁরা থাকছেন। শোনা গেল, চেষ্টা করা হচ্ছে আশা ভোঁসলে আর শ্রেয়া ঘোষালের একটা ডুয়েট পারফরম‌্যান্সও রাখার। এছাড়াও আরও বেশ কিছু তারকার উপস্থিতির সাক্ষী থাকতে পারে বুধবারের ওই অনুষ্ঠান।

    ঠিক হয়েছে, বিশ্বকাপ শুরুর আগের দিন, অর্থাৎ ৪ অক্টোবর আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ঘণ্টা দু’য়েকের এই জমকালো অনুষ্ঠান হবে। মঙ্গলবার প্রস্তুতি ম‌্যাচ শেষ হচ্ছে। সেখান থেকেই ১০ দেশের ক‌্যাপ্টেন আহমেদাবাদে চলে আসবেন। সাধারণত ম‌্যাচের দিন উদ্বোধনী অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু যেহেতু ম‌্যাচ শুরু দুপুর আড়াইটে থেকে, ফলে তার আগে করতে গেলে সেই জমকালো ব‌্যাপারটা থাকবে না। তাছাড়া যে বিশেষ লেজার শো’য়ের ব‌্যবস্থা করা হচ্ছে, সেটা দুপুরে সম্ভব নয়। আর ম‌্যাচের মাঝে যেহেতু চল্লিশ মিনিটের বিরতি থাকে, তাই অত কম সময়ের মধ্যে উদ্বোধনী অনুষ্ঠান করা সম্ভব নয়। ঠিক হয় যেহেতু বুধবার ক‌্যাপ্টেন্স মিট রাখা হবে, তাই সেদিনই সন্ধেয় উদ্বোধনী অনুষ্ঠানও করা হবে। যার ফলে সব টিমের ক‌্যাপ্টেনরাই সেখানেই থাকতে পারবেন।

    এখানেই শেষ নয়। আরও আছে। প্রত্যেক দেশের অধিনায়ককে কীভাবে নিয়ে আসা যায়, সেখানেও কীভাবে অভিনবত্ব আনা হবে, সেটা নিয়েও ভাবনা-চিন্তা শুরু হয়ে গিয়েছে। যা শোনা যাচ্ছে, বিশেষ চমক থাকতে পারে। তাছাড়া যেহেতু আহমেদাবাদে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হবে, তাই সেখানকার সংস্কৃতিও তুলে ধরার ভাবনা-চিন্তা রয়েছে।

    যা খবর, তাতে উদ্বোধনী অনুষ্ঠানের খসড়া একেবারে চূড়ান্ত হয়ে গিয়েছে। একটা বিশেষ ব‌্যবস্থাও করা হচ্ছে দর্শকদের জন‌্য। যাঁদের কাছে উদ্বোধনী ম‌্যাচের টিকিট থাকবে, তাঁরা ওই টিকিট দেখিয়ে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে পারবেন। সবমিলিয়ে ক্রিকেট-বিশ্ব যুদ্ধের দামামাটা বাজতে চলেছে এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়েই।
  • Link to this news (প্রতিদিন)