• হাজার-হাজার কোটির নয়া দুর্নীতি বাংলায়? অভিষেক দিল্লি থাকাকালীনই বোমা ফাটালেন শুভেন্দু
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৩ অক্টোবর ২০২৩
  • কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে গলা ফাটাতে রাজধানীতে সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ডের দিল্লি সফরের মাঝেই রাজধানীতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বাংলায় কেন্দ্রীয় প্রকল্পে আরও বড় দুর্নীতির সাংঘাতিক অভিযোগে তোলপাড় ফেলে দিলেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। তৃণমূলকে কাঠগড়ায় তুলে শুভেন্দু অধিকারীর বক্তব্য, “এত বড় দুর্নীতি স্বাধীনতার পর দেশের আর কোথাও হয়নি।” দিল্লিতে বিজেপির সদর দফতরে সাংবাদিক বৈঠকে শুভেন্দু এদিন আর যা যা বলেছেন তা ঘিরে সূদূর দিল্লিতে থেকেও বঙ্গ রাজনীতির পারদ কিন্তু একধাক্কায় অনেকটাই চড়িয়ে দিয়েছেন রাজ্য বিজেপির অন্যতম প্রধান নেতা।

    দিল্লিতে তৃণমূলের বিক্ষোভ প্রসঙ্গে শুভেন্দুর ভাবনাটা ঠিক কী?

    “মিথ্যা অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি। গতকাল রাজঘাটে গিয়ে দেশের বিভিন্ন প্রান্তের মানুষকে হেনস্থা করেছে। লোকসভা ভোটের আগে হারানো জনসমর্থন ফিরে পেতেই দিল্লি এসে নাটক করছে। দিল্লির মসনদের স্বপ্ন দেখা তৃণমূলের অভ্যাস হয়ে গেছে।”

    স্বাধীনতার পর বাংলাতেই সবচেয়ে বড় দুর্নীতি? কী বোঝাতে চাইলেন বিরোধী দলনেতা?

    “বাংলায় গ্রামোন্নয়নের কেন্দ্রীয় প্রকল্পে দুর্নীতি হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলায় সবচেয়ে বেশি ভুয়ো জবকার্ড। মনরেগায় এনডিএ আমলে ৫৪ হাজার কোটি টাকার বেশি পেয়েছে বাংলা। মনরেগায় ইউপিএ আমলে বাংলা পেয়েছিল ১৪ হাজার ৯০০ কোটি টাকা। বেশিরভাগ টাকাই গেছে তৃণমূল নেতাদের পকেটে। দুর্নীতির টাকা বিদেশেও পাচার। সঠিক তদন্ত হলে এটাই হবে দেশের মধ্যে সবচেয়ে বড় দুর্নীতি। সিবিআই চেয়ে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করব।”

    এছাড়াও এদিন আবাস যোজনা নিয়ে বাংলার তৃণমূল নেতৃত্বাধীন রাজ্য সরকারকে ধুয়ে দিয়েছেন বিরোধী দলনেতা। কেন্দ্রের এই প্রকল্পে পশ্চিমবঙ্গে সীমাহীন দুর্নীতি হয়েছে বলে মনে করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

    আবাস যোজনা নিয়েও পাহাড়-প্রমাণ দুর্নীতি বাংলায়? কী বললেন শুভেন্দু?

    “ইউপিএ আমলে বাংলায় আবাস যোজনায় ৪,৪৬৬ কোটি টাকা দেওয়া হয়। এনডিএ আমলে দেওয়া হয় ৩০ হাজার কোটি টাকা। তবু কেন সবাই ঘর পেল না? কাটমানি নিয়ে দলের নেতা ও তাঁদের আত্মীয়দের নাম আবাসের তালিকায় রেখেছে তৃণমূল।”

    এরই পাশাপাশি ভারত সরকারের প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা এবং আয়ুস্মান ভারত যোজনা প্রকল্প দুটি পশ্চিমবঙ্গে চালু না করা নিয়েও এদিন মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন রাজ্য সরকারের তুমুল সমালোচনা করেছেন শুভেন্দু অধিকারী।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)