• এবার মাত্র ৬০০ টাকায় মিলবে রান্নার গ্যাস সিলিন্ডার, বড় ঘোষণা মোদী সরকারের
    Aajtak | ০৪ অক্টোবর ২০২৩
  • ফের রান্নার গ্যাসের দাম কমাল কেন্দ্রীয় সরকার। পুজোর আগেই ফের এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমাল মোদী সরকার। এলপিজি সিলিন্ডারে ভর্তুকি আরও ১০০ টাকা বাড়াল কেন্দ্রীয় সরকার।  অর্থাৎ, আগের অতিরিক্ত ২০০ টাকার পরিবর্তে এখন ৩০০ টাকা ভর্তুকি পাওয়া যাবে। 

    অর্থাৎ এখন একটি এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়াবে মাত্র ৬০০ টাকা। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে, সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্য ভর্তুকির পরিমাণ বাড়ানোর ঘোষণা করে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর মন্ত্রিসভার বৈঠকে নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিতে গিয়ে এই ঘোষণা করেন। 

    উল্লেখ্য, এর আগেও রাখির উপলক্ষ্যে এলপিজি সিলিন্ডারের দাম কমিয়েছিল সরকার। সেই সময়ে, গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছিল। এবং উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য ভর্তুকি বাড়িয়ে ৪০০ টাকা করা হয়েছিল। এখন ভর্তুকি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করা হল।

    প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ১ মে ২০১৬ থেকে শুরু হয়। এখন পর্যন্ত এর সুবিধাভোগীর সংখ্যা সাড়ে নয় কোটিরও বেশি গ্রাহক। রাখির সময় এলপিজি সিলিন্ডারে ভর্তুকি বাড়ানোর ঘোষণার পাশাপাশি কেন্দ্রীয় সরকার আরও ৭৫ লাখ গ্রাহক বাড়ানোর সিদ্ধান্ত নেয়। 

    গত মাসে যখন কেন্দ্রীয় সরকার উজ্জ্বলা প্রকল্পের অধীনে এলপিজি সিলিন্ডারে দেওয়া ভর্তুকি ২০০ টাকা থেকে বাড়িয়ে ৪০০ টাকা করে, তখন রাজধানী দিল্লিতে একটি সিলিন্ডারের দাম ছিল ১১০৩ টাকা। কিন্তু উজ্জ্বলা সুবিধাভোগীরা ৭০৩ টাকায় পেয়েছিলেন। এখন ২০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা ছাড় দেওয়া হয়েছে। তাই ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ৬০৩ টাকায় নেমে এসেছে। 

    যদিও কিছুদিন আগেই  কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে। আগে দাম ছিল ১,৮৩৯.৫০ টাকা। এক লাফে ২০৩ টাকা দাম বৃদ্ধির ফলে এবার কলকাতায় ১৯ কেজি LPG সিলিন্ডারের দাম দাঁড়াল ২ হাজার ৪৩ টাকা। অন্যদিকে, রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ ১৪.২ কেজি সিলিন্ডারের কলকাতায় দাম থাকছে ৯২৯ টাকা।

    জুলাই মাসে বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৭ টাকা বাড়ানো হয়েছিল। আবার গত মাসে রান্নার গ্যাস সিলিন্ডারের দামে ২০০ টাকা ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফলে কলকাতায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছিল ৯২৯ টাকা।
  • Link to this news (Aajtak)