• মাত্র ৪৯ বলে শতরান, স্কোরবোর্ডে ৪২৮! বিশ্বকাপে রেকর্ড বইয়ে তান্ডব চালাল দক্ষিণ আফ্রিকা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৮ অক্টোবর ২০২৩
  • নতুন দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে রেকর্ডের বন্যা বইয়ে দিল দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে একের পর এক রেকর্ড করে গেলেন প্রোটিয়াজ তারকারা। প্ৰথমে ব্যাট করে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলগত স্কোর যেমন করল দক্ষিণ আফ্রিকা। তেমন-ই বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরানের নজির গড়ে ফেললেন আইডেন মারক্রাম। সবমিলিয়ে বিশ্বকাপের আতশবাজি জ্বলে উঠল টুর্নামেন্টের মাত্র তৃতীয় দিনেই।

    ব্যাট হাতে শনিবার যেন দৈত্য ভর করে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের ওপর। শ্রীলঙ্কার বোলারদের পাড়ার স্তরে নামিয়ে প্রথমে শতরান করলেন কুইন্টন ডিকক। তারপর ভ্যান দার ডুসেন এবং শেষে আইডেন মারক্রাম সেঞ্চুরি করে গেলেন। একসঙ্গে তিন ব্যাটসম্যান সেঞ্চুরি করলেন ভারতের রাজধানী শহরে।

    এই প্রথমবার ওয়ানডের ইতিহাসে একই ইনিংসে তিনজন শতরান করলেন একই ম্যাচে। দক্ষিণ আফ্রিকাও এর আগে একই ইনিংসে তিন সেঞ্চুরিয়নের জন্ম দেয়নি। এরকম আগে ঘটেনি। শুধু তাই-ই নয় মারক্রাম বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরান করে গেলেন।

    তিন শতরানকারীদের মধ্যে বিধ্বংসী ছিলেন আইডেন মারক্রাম। মাত্র ৪৯ বলে তিন অঙ্কের রানে পৌঁছন তিনি। শ্রীলঙ্কার পেসার হোক বা স্পিনার প্রোটিয়াজ ব্যাটসম্যানদের থামাতেই পারেনি। ৪৯ বলে শতরান করার পথে মারক্রাম শনিবার ভাঙলেন আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েনের বিশ্বকাপের মঞ্চে দ্রুততম শতরানের নজির। ঘটনাচক্রে, সেই রেকর্ডও এসেছিল ভারতের মাটিতে।

    বেঙ্গালুরুতে কেভিন ও’ব্রায়েনে এর আগে দ্রুততম শতরান করেছিলেন ২০১১ বিশ্বকাপে। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। শতরান করতে আইরিশ তারকা নিয়েছিলেন মাত্র ৫০ বল। এদিন সেই রেকর্ড চূর্ণ হল। নিজের ইনিংসে মারক্রাম হাঁকালেন ৩ ছক্কা, ১৪ টা বাউন্ডারি।

    সবমিলিয়ে, ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার জার্সিতে দ্রুততম সেঞ্চুরির তালিকায় নিজের নাম তুলে ফেললেন মারক্রাম। তিনি আপাতত তৃতীয় দ্রুততম। লঙ্কান বোলারদের ছাতু করে তারকা ৫৪ বলে করে যান ১০৬ রান। তিনটে ওভার বাউন্ডারির পাশে হাঁকান ১৪টি বাউন্ডারি। এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন স্বয়ং এবি ডিভিলিয়ার্স। তিনি ৫২ বলে শতরান হাঁকিয়েছিলেন। মারক্রাম সেঞ্চুরি করতে নিলেন আরও তিন বল কম। তবে এবি ডিভিলিয়ার্স এখনও এই তালিকায় শীর্ষে। ২০১৫-এ এবিডি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতরান করেছিলেন মাত্র ৩১ বলে।

    ওয়ার্ল্ড কাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি:

    ৪৯ বল: আইডেন মারক্রাম বনাম শ্রীলঙ্কা (২০২৩

    ৫০ বল: কেভিন ও’ব্রায়েন বনাম ইংল্যান্ড (২০১১

    ৫১ বল: গ্লেন ম্যাক্সওয়েল বনাম শ্রীলঙ্কা (২০১৫

    ৫২ বল: এবি ডিভিলিয়ার্স বনাম ওয়েস্ট ইন্ডিজ (২০১৫

    দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি:

    ৩১ বল: এবি ডিভিলিয়ার্স বনাম ওয়েস্ট ইন্ডিজ, জো’বার্গ (২০১৫

    ৪৪ বল: মার্ক বাউচার বনাম জিম্বাবোয়ে, পচেফস্ট্রুম (২০০৬

    ৪৯ বল: আইডেন মারক্রাম বনাম শ্রীলঙ্কা, নতুন দিল্লি (২০২৩

    ৫২ বল: এবি ডিভিলিয়ার্স বনাম ওয়েস্ট ইন্ডিজ, সিডনি (২০১৫
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)