• সিবিআই গেল হালিশহর এবং কাঁচরাপাড়াতেও! প্রাক্তন দুই পুরপ্রধানের বাড়িতে চলছে তল্লাশি
    আনন্দবাজার | ০৮ অক্টোবর ২০২৩
  • কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনার হালিশহর এবং কাঁচরাপাড়াতেও গেল সিবিআই। রবিবার হালিশহর পুরসভার প্রাক্তন পুরপ্রধান অংশুমান রায়ের বাড়িতে যায় সিবিআই। স্থানীয় সূত্রে খবর, ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত পুরপ্রধান ছিলেন ওই তৃণমূল নেতা। রবিবার সকালে অংশুমানের বাড়িতে যায় সিবিআইয়ের চার সদস্যের একটি দল। তাঁর বাড়ির আলমারি ঘেঁটে কাগজপত্র বার করে দেখতে থাকেন আধিকারিকরা। একটি সূত্রে খবর, হালিশহর পুরসভার নিয়োগ দুর্নীতি বিষয়ে প্রাক্তন পুরপ্রধানকে জিজ্ঞাসাবাদ করছেন সিবিআই অফিসাররা।

    অন্য দিকে, কাঁচরাপাড়া পুরসভার প্রাক্তন পুরপ্রধান সুদমা রায়ের বাড়িতেও সিবিআই তল্লাশি চলছে। সুদমার কাঁচড়াপাড়ার বাড়িতে গিয়েছেন সিবিআইয়ের তিন প্রতিনিধি। ওই পুরসভায় কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে তদন্ত চলছে বলে সিবিআইয়ের একটি সূত্রে খবর। সুদমার এক ঘনিষ্ঠ জানাচ্ছেন, প্রাক্তন পুরপ্রধানের বাড়ির থেকেও বিভিন্ন কাগজপত্র খতিয়ে দেখছেন কেন্দ্রীয় তদন্তকারী অফিসাররা।

    বস্তুত, শিক্ষায় নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলার তদন্তে গ্রেফতার হন হুগলির বাসিন্দা অয়ন শীল। তাঁকে তদন্ত করে উঠে আসে রাজ্যের বিভিন্ন পুরসভায় গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে নিয়োগে ‘দুর্নীতি’র কথা। শুরু হয় তদন্ত। এর আগে বেশ কয়েকটি পুরসভায় অভিযান চালিয়েছে কেন্দ্রীয় সংস্থা। নথি-সহ ডেকে পাঠানো হয়েছে বিভিন্ন পুরসভার আধিকারিককে। রবিবার সেই পুরসভার নিয়োগ মামলার তদন্তে রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের বাড়িতে যায় সিবিআই। প্রাক্তন পুর ও নগরোন্নয়ন মন্ত্রীর বাড়িতে তল্লাশি চলছে সকাল থেকে। একই সঙ্গে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিরা গিয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূল বিধায়ক মদন মিত্রের বাড়িতেও।

  • Link to this news (আনন্দবাজার)