• আগামী ৪৮ ঘণ্টায় বাংলা-সহ পূর্ব ভারত থেকে বিদায় বর্ষার, জানাল হাওয়া অফিস
    প্রতিদিন | ০৮ অক্টোবর ২০২৩
  • নিরুফা খাতুন: কেটেছে দুর্যোগের মেঘ। পুজোর আকাশে রোদের হাসি দেখা দিয়েছে। সপ্তাহান্তে জমিয়ে কেনাকাটা করতে প্রস্তুত রাজ্যবাসী। এর মধ্যে আরও সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। পূর্ব ভারত থেকে আগামী ৪৮ ঘণ্টায় বর্ষা বিদায় পর্ব শুরু হবে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমেছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলতে পারে।

    হাওয়া অফিস বলছে, পূর্ব ভারতের রাজ্যগুলি থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হওয়ার মতো অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সোম-মঙ্গলবারের মধ্যে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা ছত্রিশগড় এবং তেলেঙ্গানা থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হবে। দক্ষিণ ভারত এবং উত্তর-পশ্চিম ভারতের কয়েকটি রাজ্য ছাড়া বাকি দেশে বৃষ্টির সম্ভাবনা কমবে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়ায় দেশের বেশিরভাগ অংশেই বৃষ্টি কার্যত উধাও হবে। তবে আজ অর্থাৎ রবিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

    আগামী কয়েকদিন কলকাতার তাপমাত্রা প্রায় একইরকম থাকবে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বুধবার পর্যন্ত একইরকম আবহাওয়ার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দপ্তর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোম-মঙ্গলবার সিকিম এবং উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টি সামান্য বাড়তে পারে।
  • Link to this news (প্রতিদিন)