• জাতিশুমারির পক্ষে সওয়াল রাহুলের, বিজেপিকে প্যাঁচে ফেলার নয়া ফন্দি কংগ্রেস নেতার
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৯ অক্টোবর ২০২৩
  • সিডব্লিউসি বৈঠকের পরে, কংগ্রেস শাসিত রাজ্যে জাতিশুমারির পক্ষে সওয়াল রাহুলের। বিজেপিকে প্যাঁচে ফেলার নয়া ফন্দি। আজই রাজস্থান, মধ্যপ্রদেশ সহ ৫ রাজ্যের বিধানসভার নির্ঘন্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই ফের পদ্মশিবিরকে কড়া আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

    কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পরে, রাহুল গান্ধী বলেছিলেন যে বিরোধী জোট ‘ভারত’-এ থাকা বেশিরভাগ দলই জাতি শুমারির পক্ষে। সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটি (CWC) বৈঠক করেছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, প্রাক্তন সভাপতি সনিয়া গান্ধী, রাহুল গান্ধী, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু সহ দলের অনেক নেতা এই ওয়ার্কিং কমিটির বৈঠকে যোগ দেন।

    কংগ্রেস নেতা রাহুল গান্ধী, বৈঠকের পরে একটি সাংবাদিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময় বলেছিলেন যে আমরা সিডব্লিউসি সভায় সর্বসম্মতিক্রমে জাতি শুমারির বিষয়ে একমত হয়েছি। তিনি বলেছিলেন যে রাজস্থান, ছত্তিশগড় এবং হিমাচল প্রদেশ সহ অন্যান্য কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে জাতি শুমারিতে এগিয়ে যাবে কংগ্রেস। এই বিষয়ে আমরা বিজেপির ওপর চাপ সৃষ্টি করব।

    তিনি বলেন, বিরোধী জোট ‘ইণ্ডিয়ার’-বেশিরভাগ দলই জাতি শুমারির পক্ষে রয়েছে। রাহুল গান্ধী বলেছিলেন যে আমাদের চার মুখ্যমন্ত্রীর মধ্যে তিনজন অন্যান্য অনগ্রসর শ্রেণির। একই সময়ে, দশজন বিজেপি মুখ্যমন্ত্রীর মধ্যে মাত্র একজন ওবিসি সম্প্রদায়ের। তিনি দাবি করেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওবিসিদের জন্য কাজ করেন না বরং মনোযোগ অন্য দিকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)