• ইজরায়েল-হামাস যুদ্ধের চতুর্থ দিনে মৃত্যুমিছিল অব্যাহত, হামাস জঙ্গিদের সুড়ঙ্গ ধ্বংস, নিহত বেড়ে ১৬০০
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১০ অক্টোবর ২০২৩
  • ইসরায়েল-হামাসের লড়াই চতুর্থ দিনের পা দিল। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতিশোধমূলক বিমান হামলা গাজা উপত্যকায় এবং দেশটির সামরিক বাহিনী বলেছে যে এটি ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশের জন্য হামাস জঙ্গিদের দ্বারা ব্যবহৃত দুটি সুড়ঙ্গে আঘাত করেছে। এ পর্যন্ত প্রায় ১,৬০০ জন নিহত হয়েছেন, যার মধ্যে ৯০০ ইসরায়েল এবং প্রায় ৭০০ গাজার, দুই সাংবাদিক সহ।

    শনিবার ইজরায়েলি বেসামরিক এবং সামরিক বাহিনীর উপর হামাসের আচমকা হামলার পর, তেল আবিব বলেছে যে এটি স্থল-অবরোধ গাজায় “সম্পূর্ণ অবরোধ” আরোপ করছে, বিদ্যুৎ, খাদ্য, জল এবং জ্বালানি সরবরাহ বন্ধ করে দিচ্ছে।

    ইতিমধ্যে, কেরলের একজন ভারতীয় মহিলা হামলায় আহত হাজার হাজারের মধ্যে ছিলেন – তাঁর পরিবার বলেছে যে যখন এটি ঘটেছিল তখন তিনি তাঁর স্বামীর সাথে একটি ভিডিও কলে ছিলেন। বেশ কয়েকটি প্রধান এয়ারলাইন্স পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দরে ফ্লাইট বাতিল করেছে।

    বিশ্বনেতারা এই হামলার নিন্দা করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান পাঠাচ্ছে কারণ তারা বন্ধুরাষ্ট্রকে “অটল” সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

    ইজরায়েলি সেনাবাহিনী মঙ্গলবার ভোরে বলেছে যে তারা ইজরায়েলি ভূখণ্ডে প্রবেশের জন্য হামাস জঙ্গিদের দ্বারা ব্যবহৃত দুটি সুড়ঙ্গে আঘাত করেছে।

    সোমবার রাতে বেইরি কিবুতজে ৭০ জন জঙ্গি অনুপ্রবেশের একদিন পর এই খবর আসে। কৃষক সম্প্রদায় সংঘাতের একটি ফ্ল্যাশপয়েন্ট হয়েছে – আক্রমণের সময় তাঁদের পণবন্দি করা হয়।

    কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে টানেলের অবস্থান সম্পর্কে আরও তথ্য প্রদান করেনি। জঙ্গি গোষ্ঠী অতীতে টানেল ব্যবহার করেছে। গাজা থেকে মিশরে অস্ত্র পাচারের পাশাপাশি ইজরায়েলে হামলার টানেল তৈরির জন্য এটির একটি প্রতিষ্ঠিত নেটওয়ার্ক রয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)