• ফের বিপাকে আম আদমি পার্টি, প্রভাবশালী বিধায়কের বাড়ি-অফিসে তল্লাশি ইডি-র
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১০ অক্টোবর ২০২৩
  • এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মঙ্গলবার তার এবং অন্যদের বিরুদ্ধে আর্থিক তছরুপের তদন্তের অংশ হিসাবে দিল্লির আপ বিধায়ক আমানতুল্লাহ খানের সঙ্গে যুক্ত সম্পত্তিতে তল্লাশি চালায়।

    ইডি আধিকারিকদের মতে, আর্থিক দুর্নীতি প্রতিরোধ আইনের বিধানের অধীনে বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চলছে।

    গত বছর, ওখলার আম আদমি পার্টির বিধায়ক খান, দিল্লি ওয়াকফ বোর্ডে কথিত অনিয়মের অভিযোগে দিল্লি সরকারের দুর্নীতি দমন শাখা (এসিবি) গ্রেফতার করেছিল।

    “অবৈধ” নিয়োগ, নিয়ম লঙ্ঘন এবং ওয়াকফ বোর্ডে তহবিলের অপব্যবহার সংক্রান্ত একটি অভিযোগ খানের বিরুদ্ধে দায়ের করা হয়েছিল এবং ২০২০ সালে এফআইআর নথিভুক্ত করা হয়েছিল। তারপর থেকে একটি তদন্ত চলছে।

    দিল্লি এসিবি লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনার কাছে রিপোর্ট করেছে।

    দিল্লি ওয়াকফ বোর্ডে অবৈধ নিয়োগের সাথে জড়িত কথিত দুর্নীতির সাথে সম্পর্কিত খান এবং অন্যান্যদের বিরুদ্ধে ACB-এর FIR-এর ভিত্তিতে ইডি স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে।

    হাফিজ ইরশাদ কুরেশি নামে এক ব্যক্তির করা অভিযোগ অনুযায়ী, নিয়ম-কানুন না মেনে চুক্তিভিত্তিক বোর্ড কর্তৃক ৩৩ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। অভিযোগ করা হয়েছিল যে বোর্ডে নিয়োগপ্রাপ্তদের মধ্যে কয়েকজন খানের সাথে সম্পর্কিত এবং বেশিরভাগই তাঁর নির্বাচনী এলাকা ওখলার বাসিন্দা।

    “দিল্লি ওয়াকফ বোর্ডের তৎকালীন সিইও স্পষ্টভাবে একটি বিবৃতি দিয়েছিলেন এবং এই ধরনের অবৈধ নিয়োগের বিরুদ্ধে একটি স্মারকলিপি জারি করেছিলেন,” ACB প্রধান মধুর ভার্মা তখন বলেছিলেন।

    প্রাক্তন ACB প্রধান এসকে গৌতম এর আগে লেফটেন্যান্ট গভর্নর সচিবালয়কে চিঠি দিয়েছিলেন যে খানকে ওয়াকফ বোর্ডের চেয়ারপার্সনের পদ থেকে অপসারণ করতে বলা হয়েছিল কারণ তিনি “অবাধ ও সুষ্ঠু তদন্তে বাধা দিচ্ছেন এবং সাক্ষীদের বিরুদ্ধে আসা থেকে বাধা দিচ্ছেন”।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)