• হামাসের হামলার কোনও উল্লেখ নেই! প্যালেস্তাইনের পক্ষেই সওয়াল, অস্বস্তি কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১০ অক্টোবর ২০২৩
  • এমনকি বিদেশ মন্ত্রক এখনও পর্যন্ত

    ইজরায়ের-হামাস সংঘাতের বিষয়ে সরকারি প্রতিক্রিয়া দিতে না পারলেও,

    কংগ্রেস সোমবার পার্টির ওয়ার্কিং কমিটির প্রস্তাবনায় ভয়ঙ্কর হামলার উল্লেখ না করেই প্যালেস্তাইনের প্রতি তার সমর্থন পুনর্নিশ্চিত করার পরে গাঁটছড়া বাঁধে। ইজরায়েলের উপর হামাস দ্বারা পরিচালিত আক্রমণ নিয়ে বৈঠকে আলোচনা হয়।

    এটি ওয়ার্কিং কমিটির একটি অংশ সন্ত্রাসী হামলার “নিন্দা” চাওয়া সত্ত্বেও এবং

    দলের প্রধান মল্লিকার্জুন খাড়গের

    পরামর্শে যে বৈঠকের ফোকাস জাতিশুমারিতে হওয়া উচিত এবং প্রয়োজনে মধ্যপ্রাচ্যের উপর একটি বিবৃতি পরে জারি করা যেতে পারে।

    “কংগ্রেস ওয়ার্কিং কমিটি মধ্যপ্রাচ্যে যে যুদ্ধ শুরু হয়েছে তাতে গত দুই দিনে এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে তার হতাশা ও ক্ষোভ প্রকাশ করে৷ কমিটি প্যালেস্তাইনি জনগণের ভূমির অধিকারের জন্য তার দীর্ঘস্থায়ী সমর্থন পুনর্ব্যক্ত করে৷ CWC অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানায় এবং বর্তমান সংঘাতের জন্ম দিয়েছে এমন অপরিহার্য বিষয়গুলি সহ সমস্ত অসামান্য ইস্যুতে আলোচনা শুরু করার জন্য, “CWC রেজোলিউশনে বলা হয়েছে।

    প্রস্তাবনার শেষ অনুচ্ছেদ তৈরি করা বিবৃতিটি দলে অস্থিরতার সৃষ্টি করেছে। সিডব্লিউসি সদস্য দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন: “এটি একটি অযৌক্তিক প্রণয়ন। এটা যেন আমরা হামাসের সন্ত্রাসী হামলাকে সমর্থন করছি। যেন আমরা সন্ত্রাসবাদকে সমর্থন করছি। এর প্রতিক্রিয়া হবে।”

    প্রসঙ্গত, শনিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হামাসের নাম করেননি তবে দিল্লির ঐতিহ্যগত ভারসাম্যমূলক কাজ থেকে সরে গিয়ে একটি দ্ব্যর্থহীন বার্তায় X-তে পোস্ট করেছেন: “ইজরায়েলে সন্ত্রাসী হামলার খবরে গভীরভাবে মর্মাহত। আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা নিরীহ মানুষ এবং তাঁদের পরিবারের সাথে রয়েছে। এই কঠিন সময়ে আমরা ইজরায়েলের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।”

    সূত্র জানায়, সিডব্লিউসির খসড়া প্রস্তাবে মধ্যপ্রাচ্য সংকটের কোনও উল্লেখ ছিল না। CWC প্রাথমিকভাবে রাহুল গান্ধীর জাতিশুমারি এবং SC, ST এবং OBC দের জন্য সংরক্ষণের ৫০ শতাংশ ক্যাপ অপসারণের দাবিকে সমর্থন করার জন্য ডাকা হয়েছিল। তাছাড়া রবিবার দলের যোগাযোগ প্রধান জয়রাম রমেশ একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়েছেন।

    বৈঠকের শেষের দিকে, সূত্র জানায়, কেরলের সিনিয়র নেতা রমেশ চেনিথালা দাবি করেছেন যে প্রস্তাবনাটি হামাসের হামলার নিন্দা জানিয়ে প্যালেস্তাইনের জনগণের সাথে সংহতি প্রকাশ করা উচিত যাতে প্যালেস্তাইনেপ কারণের প্রতি দলের দীর্ঘদিনের প্রতিশ্রুতি রয়েছে। চেন্নিথালা সিডব্লিউসি-তে স্থায়ী আমন্ত্রিত।

    সূত্র জানায়, তাঁর হস্তক্ষেপের পর তাৎক্ষণিকভাবে কয়েকটি লাইন তৈরি করা হয়েছিল কিন্তু তাতে হামাস বা “সন্ত্রাস” শব্দের কোনও উল্লেখ ছিল না।

    প্রকৃতপক্ষে, রমেশ রবিবার জারি করা কংগ্রেসের আনুষ্ঠানিক প্রতিক্রিয়াতেও হামাস বা সন্ত্রাসের কথা উল্লেখ করা হয়নি এবং আক্রমণটিকে “নৃশংস” বলা হয়েছে।

    “ভারতীয় জাতীয় কংগ্রেস ইসরায়েলের জনগণের উপর নৃশংস হামলার নিন্দা করে। ভারতীয় জাতীয় কংগ্রেস সর্বদা বিশ্বাস করে যে প্যালেস্তাইনের জনগণের আত্মসম্মান, সমতা এবং মর্যাদার জীবনযাপনের বৈধ আকাঙ্ক্ষা শুধুমাত্র সংলাপের প্রক্রিয়ার মাধ্যমেই পূরণ করা উচিত। এবং ইজরায়েলি জনগণের বৈধ জাতীয় নিরাপত্তা স্বার্থ নিশ্চিত করার সময় আলোচনা। যেকোনও ধরনের হিংসা কখনওই সমাধান দেয় না এবং অবশ্যই বন্ধ করতে হবে, “রমেশ X রবিবার একটি পোস্টে বলেছিলেন।

    আজকের ফর্মুলেশনটি সিডব্লিউসি-তে পড়ার সময়, সূত্র জানায় যে শশী থারুর এবং পবন কুমার বনসল-সহ বেশ কয়েকজন সদস্য উল্লেখ করেছেন যে হামাস এবং সন্ত্রাস শব্দের কোনও উল্লেখ নেই।

    সূত্র জানায়, আনুমানিক ৪০ জন সদস্যের মধ্যে অন্তত আধ ডজন বলেছেন যে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐতিহাসিক অবস্থানের কারণে দলটির সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করা উচিত। অনেক নেতা যুক্তি দিয়েছিলেন যে রবিবার রমেশের বিবৃতিটি মূলত ভারসাম্যপূর্ণ এবং সংক্ষিপ্ত এবং আলাদা বিবৃতির প্রয়োজন নেই।

    এরপরই হস্তক্ষেপ করেন খাড়গে। তিনি বলেছিলেন যে জাতিশুমারির বিষয়ে সিডব্লিউসির অবস্থান থেকে মনোযোগ সরানো উচিত নয় এবং নির্দেশ দিয়েছেন যে ইজরায়েল-হামাস সংঘাতের বিষয়ে একটি স্বতন্ত্র বিবৃতি, প্রয়োজনে পরে জারি করা যেতে পারে।

    কিন্তু, আশ্চর্যজনকভাবে, অনুচ্ছেদটি CWC রেজোলিউশনে একটি উল্লেখ পেয়েছে যা পরে মিডিয়াতে প্রকাশিত হয়েছিল, যা অনেক নেতাকে অসন্তুষ্ট করেছিল।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)