• প্যালেস্টাইনের সমর্থনে ক্যাম্পাসে বিক্ষোভ, আলিগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিরুদ্ধে FIR
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যালেস্টাইনের সমর্থনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (Aligarh Muslim University) ক্যাম্পাসে বিক্ষোভ। এই ঘটনায় বিক্ষোভকারীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিশ। গত শনিবার ইজরায়েলে ভয়াবহ হামলা চালায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। পালটা হামলা শুরু করেছে ইজরায়েল। সংঘর্ষ ইতিমধ্যে মৃত্যু হয়েছে এক হাজার মানুষের। এই পরিস্থিতিতে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে ভারত। যদিও আলিগড় বিশ্ববিদ্যালয়ের একঝাঁক ছাত্র প্যালেস্টাইনের সমর্থনে মিছিল করে এদিন। এর পরেই তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে বলে জানা গিয়েছে।

    বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মিছিলের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এর পরেই খালিদ, কামরান, নাভেদ চৌধুরী, আতিফ-সহ একদল ছাত্রের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ। প্রশ্ন উঠছে, দেশের সরকার একপক্ষকে সমর্থন করেছে বলেই অপরপক্ষকে সমর্থনের অধিকার থাকবে না স্বাধীন দেশের নাগরিকের? এই বিষয়ে পুলিশের বক্তব্য, আন্তর্জাতিক ইস্যুতে মিছিল করতে হল প্রশাসনের অনুমতি লাগবে। কোনও রকম অনুমতি ছাড়া মিছিল ও বিক্ষোভ প্রদর্শন করাতেই আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও জানিয়েছে, অভিযুক্ত ছাত্রদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

    গত শনিবার ইজরায়েলের (Israel) বুকে ভয়ঙ্কর আঘাত হানে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। গাজা থেকে মিনিট কুড়ির মধ্যে ছোড়া হয় ৫ হাজার রকেট। এর পরই জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল সরকার। এহেন পরিস্থিতিতে ইহুদি রাষ্ট্রটির প্রতি সমবেদনা জানিয়ে এক্স হ্যান্ডলে পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি লেখেন, ‘ইজরায়েলে হওয়া জঙ্গি হামলায় অত্যন্ত মর্মাহত। নিরীহ, আক্রান্ত ও তাঁদের পরিবারের পাশে রয়েছে আমাদের প্রার্থনা ও কামনা। এই কঠিন সময়ে আমরা ইজরায়েলের পাশে দাঁড়াচ্ছি।’ 
  • Link to this news (প্রতিদিন)