• থামছে না মৃত্যুমিছিল, আফগানিস্তানের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪০০০ পার
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানে জারি রয়েছে মৃত্যুমিছিল। প্রকৃতির রুদ্র রোষে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন চার হাজারের উপর মানুষ। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে প্রায় দুই হাজার বাড়ি। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ২০টি গ্রাম। 

    রয়টার্স সূত্রে খবর, আফগানিস্তানের (Afghanistan) জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের মুখপাত্র মুল্লা সাইক কাবুলে এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ?এখনও অবধি যা পরিসংখ্যান, এই ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ৪ হাজারের উপর মানুষ। আমাদের তথ্য অনুযায়ী প্রায় ২০টি গ্রামের ২ হাজার বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে।?  

    উল্লেখ্য, গত শনিবার সকালে পর পর ভূমিকম্পে কেঁপে ওঠে কাবুলিওয়ালার দেশ। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্পের উৎসস্থল ছিল হেরাত প্রদেশ থেকে ৪০ কিমি উত্তর-পশ্চিমে। এই মুহূর্তে আফগানিস্তানে ৩৫টি উদ্ধারকারী দলের প্রায় হাজার জন উদ্ধারকার্যে নেমেছেন। বিপর্যয় বিধ্বস্ত অঞ্চলগুলোতে ত্রাণ পৌঁছে দিচ্ছেন। তবে দুর্গম এলাকাগুলোতে উদ্ধার কাজ করতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে তাঁদের। হতাহতের সঙ্গে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    অন্যদিকে, সোমবার ভূমিকম্প কবলিত হেরাত প্রদেশের বিভিন্ন অঞ্চল খতিয়ে দেখতে আফগানিস্তানের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী মহম্মদ হাসান আখুন্দের নেতৃত্বে একটি দল সেখানে যায়। এর মাঝে চিন ২ লক্ষ মার্কিন ডলারের সাহায্য ঘোষণা করেছে আফগানিস্তানের জন্য।
  • Link to this news (প্রতিদিন)