• সৌরভের অনুপ্রেরণাতেই ক্রিকেটে আসা! বাটলারের বেনজির স্বীকৃতি কলকাতার মহারাজকে
    ইন্ডিয়ান এক্সপ্রেস, 18 May 2021
  • সীমিত ওভারের ক্রিকেটে বর্তমানে বিশ্বের সেরা উইকেটকিপার ব্যাটসম্যানদের একজন। মারকুটে ব্যাটসম্যান হিসেবে সর্বত্র সম্ভ্রমের সঙ্গেই উচ্চারিত হয় জোশ বাটলারের নাম। ইংল্যান্ডের সেই তারকা ক্রিকেটার এবার খুলমখুল্লা জানালেন, কোন দুই ক্রিকেটার তাঁকে বেড়ে ওঠার সময় অনুপ্রাণিত করেছিলেন।

    ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখতেন না শুরুতে। তবে কৈশোরে দুই ক্রিকেটারকে দেখেই ক্রিকেটার হওয়ার খিদে জাগে তাঁর। স্বদেশীয় ইংল্যান্ডের কোনো ক্রিকেটার নন, জস বাটলারকে অবশ্য বাইশ গজের দুনিয়ায় নাম লেখাতে অনুপ্রাণিত করেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়।

    বতর্মান প্রজন্মের অনেক ক্রিকেটারই শচীন তেন্ডুলকরকে আদর্শ করে এগিয়েছেন। তবে বাটলার মুগ্ধ ‘প্রিন্স অফ ক্যালকাটা’ সৌরভ এবং ‘দ্য ওয়াল’ দ্রাবিড়ে! ক্রিকবাজ-কে দেওয়া সাক্ষাৎকারে শৈশব এবং বাল্যকালের স্মৃতি রোমন্থন করতে গিয়ে তারকা ইংরেজ ব্যাটসম্যান বলেছেন, “দ্রাবিড়, সৌরভের একের পর এক সেঞ্চুরি, বড় রানের পার্টনারশিপ গড়া- আমাকে ক্রিকেটের দিকে ঠেলে দিয়েছে। ওঁরা আমার কেরিয়ারে অনেক প্রভাব রেখে গিয়েছেন।”

    সৌরভ এবং দ্রাবিড় একইসঙ্গে জাতীয় দলের জার্সি চাপান, ১৯৯৬-এ। ইংল্যান্ডের বিরুদ্ধেই। তারপরে টিম ইন্ডিয়ার সর্বকালের অন্যতম সেরা দুই ব্যাটসম্যান হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন দুই সমসাময়িক। শচীনের গ্ল্যামারের পাশেই নিজেদের স্বকীয়তায় উজ্জ্বল হয়ে উঠেছেন দুজনে। দেশকে অজস্র ম্যাচ জিতিয়ে সম্মানের শিরোপা এনে দিয়েছেন দুই তারা।

    বাটলার এখনো ১৯৯৯ সালে টনটনে দুই সুপারস্টারের পার্টনারশিপের খুঁটিনাটি গড়গড় করে বলে যেতে পারেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেবার ভারত টনটনে ওয়ার্ল্ড কাপের ম্যাচে খেলতে নেমেছিল। “১৯৯৯ সালে টনটনে ইন্ডিয়া বনাম শ্রীলঙ্কা ম্যাচে প্রথমবার একসঙ্গে এত ভারতীয় দর্শকদের চাক্ষুস করি। তখনই বুঝে যাই, এই খেলাটা কতটা প্যাশনেট হতে পারে। আর বিশ্বকাপের মত বড় মঞ্চে খেলাটা কতটা রোমহর্ষক হতে পারে!”

    ঐতিহাসিক সেই ম্যাচে দ্রাবিড়-সৌরভ দ্বিতীয় উইকেটে ৩১৮ রানের রেকর্ড পার্টনারশিপ গড়েছিল। সৌরভ ১৮৩ এবং দ্রাবিড় ১৪৫ করে লঙ্কান বোলারদের চূর্ণবিচূর্ণ করে দেন। দুজনের জুটিতে ভর করেই ভারত স্কোরবোর্ডে ৩৭৩ রান তুলেছিল। জবাবে শ্রীলঙ্কা ২১৬ রানে অলআউট হয়ে যায়।

    আইপিএলে খেলার সূত্রে বাটলার এখন ভারতীয় দর্শকদেরও প্রিয় হয়ে উঠেছেন। বর্তমানে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন তারকা এই ক্রিকেটার। আইপিএল থেকে ফেরার পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে আপাতত তিনি জায়গা পাবেন না। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি বছরে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁকে মাঠে দেখা যাবে কয়েক মাস পরে।
  • Link to News (ইন্ডিয়ান এক্সপ্রেস)