• ?মধ্যপ্রাচ্যের নকশা বদলে দেব?, হামাসকে হাড়হিম করা হুমকি নেতানিয়াহুর
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাসের হামলায় রক্তাক্ত ইজরায়েল। মঙ্গলবার হামলার চতুর্থ দিনেও চলছে ভয়াবহ লড়াই। এই প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্যের নকশা বদলে দেওয়ার হুমকি দিয়েছেন ইহুদি দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।  

    ৬ অক্টোবর, ২০২৩। ইয়ম কিপুরের মতোই ইহুদিদের আর এক উৎসব সিমহাত টোরার দিন গাজা ভূখণ্ড থেকে ইজরায়লের বুকে বেনজির হামলা শুরু করে প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হামাস। কেবল প্রায় ৫ হাজার রকেট নয়, গাজা থেকে মোটর গ্লাইডারে চড়ে আকাশপথে ইজরায়েলে ঢুকে পড়ে জেহাদিরা। জল ও স্থলপথেও ইজরায়েলের বেশ কয়েকটি এলাকায় ঢুকে পড়ে হামাস যোদ্ধারা। আপাতত হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইজরায়েল। এখনও পর্যন্ত লড়াইয়ে নিহত অন্তত দেড় হাজার মানুষ। এই পরিস্থিতিতে হামাসকে চরম হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।  

    জেরুজালেমে নেতানিয়াহু বলেন, ?হামাসকে এমন জবাব দেওয়া হবে যে মধ্য প্রাচ্যের নকশা বদলে যাবে। এই প্রত্যুত্তর এমন হবে যা ইজরায়েলের শত্রুরা কয়েক দশক ধরে মনে রাখবে।? মঙ্গলবার তেল আভিভ থেকে নেতানিয়াহুর হুঁশিয়ারি, ?আমরা এই লড়াই শুরু করিনি। তবে শেষ আমরাই করব। হামাস জানে না তারা কি ঐতিহাসিক ভুল করেছে। শিশু, মহিলা ও বৃদ্ধদের নির্বিচারে হত্যা করেছে তারা।?

    এদিকে, শনিবারের হামলার পর মাত্র দিন তিনেকের মধ্যেই ৩ লক্ষ অতিরিক্ত সেনা মজুত করেছে ইজরায়েল। প্রায় পাঁচ দশক আগের ইয়ম কিপুর যুদ্ধের পর এই মাপের সেনা সমাবেশ করেনি ইহুদি দেশটি। গাজা ভূখণ্ডে হামাস ও ইসলামিক জেহাদের ঘাঁটিতে লাগাতার বিমান হামলা চালাচ্ছে ইজরায়েল। গাজা দখলের নীল নকশা তৈরি করে ফেলেছে ইহুদি দেশটি বলেই খবর। হামাসের নিয়ন্ত্রণে থাকা ওই ভূখণ্ডে খাবার, বিদ্যুৎ ও জ্বালানির জোগান বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন ইজরায়েলের বিদেশমন্ত্রী ইয়োআভ গালান্ত।  
  • Link to this news (প্রতিদিন)