• কলকাতা পুরসভায় নিজেকে শেষ করার চেষ্টা কর্মীর, ১০০ ডায়ালে ফোন পেয়ে তড়িঘড়ি ছুটে এল পুলিশ
    আনন্দবাজার | ১০ অক্টোবর ২০২৩
  • কলকাতা পুরসভায় আত্মহত্যার চেষ্টা করলেন এক কর্মী। মঙ্গলবার পুরসভার মধ্যে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। ১০০ ডায়ালে ফোন করে পুলিশকে ডাকা হয়। সঙ্গে সঙ্গে পুলিশ এসে ওই কর্মীকে উদ্ধার করে। তিনি মানসিক অবসাদে ভুগছিলেন বলে প্রাথমিক তদন্তে অনুমান পুলিশের।

    পুলিশ সূত্রে খবর, পুরসভার রেকর্ড বিভাগের কর্মী তিনি। মঙ্গলবার আচমকা তিনি আত্মহত্যার চেষ্টা করেন। খবর পেয়ে ঘটনাস্থলে যায় নিউ মার্কেট থানার পুলিশ। বর্তমানে ওই কর্মীর অবস্থা স্থিতিশীল।

    এই ঘটনা প্রসঙ্গে কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, ‘‘নানা কারণে মানসিক অবসাদ হয়। ওই কর্মী হয়তো মানসিক অবসাদগ্রস্ত হয়ে আত্মহননের পথ বেছে নিয়েছিলেন। সেটা সঠিক নয়। পুলিশ উদ্ধার করেছে। তিনি যাতে সুস্থ থাকেন, তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন পুর কর্তৃপক্ষ।’’

    অবসাদের জেরে আত্মহত্যার ঘটনা নতুন নয়। প্রায়শই দেশ-বিদেশের নানা প্রান্তে এমন ঘটনা ঘটে। কলকাতার ‘লাইফলাইন’ মেট্রোতেও বহু বার আত্মহত্যার ঘটনা প্রকাশ্যে এসেছে। মানসিক অবসাদ থেকে মুক্তির জন্য নানা উপায় বাতলান বিশেষজ্ঞরা। তাঁদের মতে, মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার জন্য জনমানসে সচেতনতাও জরুরি। এই নিয়ে সকলে সচেতন হলে এই ধরনের সমস্যার সমাধান সম্ভব।

  • Link to this news (আনন্দবাজার)