• অনুমতি ছাড়াই অনেক পুজো হচ্ছে! জানিয়ে হাইকোর্টের ধমক খেল পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ১০ অক্টোবর ২০২৩
  • নতুন পুজোর অনুমতি দেওয়া নিয়ে হাইকোর্টের প্রশ্নের মুখে পড়ল পুলিশ। পুলিশের কাছে দুর্গাপুজোর অনুমতি চেয়েছিল হিন্দু সেবা দল নামে একটি সংগঠন। কিন্তু পুলিশ নতুন পুজোর অনুমতি দিতে অস্বীকার করে। সংগঠনটি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। হাইকোর্টের একক বেঞ্চ পুলিশ পক্ষের রায় দেয়। এর পর সংগঠনটি ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। ডিভিশন বেঞ্চ পুলিশকে অনুমতি দেওয়ার বিষয়টি নিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিতে বলেছে।

    বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। শুনানিতে মামলাকারীর পক্ষ থেকে তথ্য দিয়ে জানানো হয়, রাজ্য সরকারের পক্ষে থেকে নতুন কোনও পুজোর অনুমতি না দেওয়া হলেও প্রচুর নতুন পুজো হচ্ছে।

    পুলিশ আদালতে বলে নতুন কোনও পুজোর অনুমতি দেওয়া হয়নি। অনুমতি ছাড়াই অনেক পুজো হচ্ছে। এর পর বিচারপতি অসন্তোষ প্রকাশ করে বলেন, বেআইনি ভাবে পুজো চলছে জেনেও পুলিশ কোনও ব্যবস্থা নিচ্ছে না কেন?

    (পড়তে পারেন। অন্য ধাঁচে হতে চলেছে বিজেপির দুর্গাপুজো, ইজেডসিসি’‌তে দলীয় নাম বাদ যাচ্ছে)

    (পড়তে পারেন।  অকারণে শ্লীলতাহানির অভিযোগ যোগ করে হাইকোর্টে ধমক খেলেন পুলিশ অফিসার)

    আদালত নির্দেশ দিয়েছে, ৪৮ ঘণ্টার মধ্যে সংঠনটির আবেদনকে বিবেচনা করতে হবে পুলিশ ও পুরসভাকে। এ বছর যদি একটিও নতুন পুজোর অনুমতি দেওয়া হয় তবে হিন্দু সেবা দলকে দুর্গাপুজোর অনুমতি দিতে হবে।

    সিআইটি রোডের রামলীলা ময়দানে দুর্গাপুজো করতে চেয়ে পুলিশের অনুমতির জন্য আবেদন হিন্দু সেবাদল। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি। এরপর সংগঠনটি দ্বারস্থ হয় কলকাতা হাইকোর্টের। মামলা ওঠে বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। পুলিশ জানায় ২০০৪ সালে হাইকোর্টের দেওয়া নির্দেশিকা অনুযায়ী কোনও নতুন পুজোর অনুমতি দেয়নি। পুলিশের এই জবাবের পর বিচারপতি সংগঠনটির আবেদন খারিজ করে দেয়। এর পর তারা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)