• কালনায় লোকালয়ে ঘুরে বেড়াল ১০ ফুটের কুমির, আতঙ্কে রাত জাগলেন স্থানীয়রা
    হিন্দুস্তান টাইমস | ১০ অক্টোবর ২০২৩
  • সুন্দরবন কাকদ্বীপের নদী তীরবর্তী এলাকায় লোকালয়ে কুমির চলে আসার খবর প্রায়ই শোনা যায়। আর এবার পূর্ব বর্ধমানের কালনায় লোকালয়ে ঢুকে পড়ল বিশাল আকৃতির একটি কুমির। যা দেখে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। ঘটনাটি ঘটেছে কালনার ১০ নম্বর ওয়ার্ডের পালপাড়া এলাকায়। রাতে যখন সকলেই ঘুমাচ্ছিলেন তখনই কুকুরের ঘেউ ঘেউ শব্দে ঘুম ভেঙে যায় স্থানীয়দের। এরপরে স্থানীয়রা রাস্তায় বিশাল আকৃতির ওই কুমির দেখতে পান। জানা গিয়েছে, কুমিরটি লম্বায় প্রায় ১০ ফুট। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকল এবং বনদফতরের কর্মীরা। পাশাপাশি সেখানে পৌঁছয় পুলিশ।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাত ১২টা নাগাদ এলাকার কুকুরগুলি প্রচন্ড ঘেউ ঘেউ শব্দ করছিল। সেই শব্দ শুনে স্থানীয়দের কয়েকজন বাড়ির বাইরে বেরিয়ে আসেন। এরপর রাস্তায় গিয়েই তাঁরা দেখতে পান হামাগুড়ি দিয়ে কিছু একটা হাঁটছে। কাছে গিয়ে দেখেন সেটি একটি বিশাল আকৃতির কুমির। এরপরে রীতিমত স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েন। খবর দেওয়া হয় পুলিশে। কুমিটির যাতে ক্ষতি না হয় এবং বাসিন্দাদের কেউ ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য তড়িঘড়ি সেখানে পৌঁছে যায় পুলিশ। খবর দেওয়া হয় বনদফতরে।  এরপরেই সেখানে পৌঁছে বন কর্মীরা কুমিরটিকে উদ্ধার করে।স্থানীয়দের বক্তব্য, এর আগে কখনও কোনওদিন তাঁরা এলাকায় কুমির দেখেননি। এই প্রথম তারা এভাবে কুমির দেখলেন। কুমিরটি বাড়ির আশেপাশে ঘুরে বেড়াচ্ছিল। স্বাভাবিকভাবে কুমির দেখে ব্যাপক আতঙ্কিত হয়ে পড়েছিলেন স্থানীয়রা। কার্যত রাতে তাঁরা ঘুমোতে পারেননি।

    কীভাবে এলাকায় কুমির চলে আসল? তা কেউই বুঝে উঠতে পারছেন না। তবে পাশেই নদী রয়েছে। স্থানীয়দের অনুমান নদী থেকে কুমিরটি উঠে এসেছে। এদিন কুমির দেখতে ভিড় জমে স্থানীয়দের। অনেকেই মোবাইলে কুমিরের ঘুরে বেড়ানোর সেই দৃশ্য ক্যামেরা বন্দি করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন। সাধারণত সুন্দরবনের নদী তীরবর্তী এলাকাগুলিতে প্রায়ই লোকালয়ে ঢুকে পড়ার খবর পাওয়া যায়। মাসখানেক আগে কাকদ্বীপের একটি গ্রামে বিশাল আকৃতির একটি কুমির ঢুকে পড়েছিল। সে ক্ষেত্রে বনকর্মীরা সেখানে গিয়ে কুমিরটিকে উদ্ধার করেছিল। তবে কলনায় লোকালয়ে কুমির ঢুকে পড়ার ঘটনা এই প্রথম বলে জানিয়েছেন স্থানীয়রা।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)