• চন্দ্রযানের ধাঁচে তৈরি হল মেট্রোর নয়া টোকেন, টিকিট কাউন্টার থেকেই পাবেন যাত্রীরা
    হিন্দুস্তান টাইমস | ১০ অক্টোবর ২০২৩
  • চন্দ্রযানের সাফল্যকে তুলে ধরতে উদ্যোগ নিল কলকাতা মেট্রো। আগামীকাল বুধবার মেট্রোর ইস্ট–ওয়েস্ট করিডোরে পরীক্ষামূলকভাবে চালু হতে চলেছে কিউআর কোডযুক্ত কাগজের টিকিট। আর তার ঠিক আগের দিন মঙ্গলবার নতুন টোকেন চালু করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চন্দ্রযান–৩ সফল উৎক্ষেপন করেছে। তার সাফল্যকে উদযাপন করতে এই নতুন টোকেনের নকশা করা হয়েছে। আজ, মঙ্গলবার এই নতুন টোকেনটি উদ্বোধন করেন মেট্রোর চিফ অপারেশনাল ম্যানেজার সৌমিত্র বিশ্বাস। নয়া এই টোকেনগুলি টিকিট কাউন্টার থেকেই পাবেন মেট্রোর যাত্রীরা। কলকাতা মেট্রোর তিনটি করিডোরেই বুধবার থেকে পাওয়া যাবে নতুন এই টোকেন। এখন সামনেই দুর্গাপুজো। তখন যাত্রীরা নতুন এই টোকেন নিয়ে মেট্রোয় সফর করতে পারবেন বলেই খবর।

    এদিকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে আগামীকাল বুধবার কলকাতা মেট্রো কর্তৃপক্ষ নিয়ে আসতে চলেছে কাগজের টিকিট। মেট্রোয় আগামীকাল থেকে কিউআর কোড যুক্ত কাগজের টিকিট মিলবে। যদিও এটা পরীক্ষামূলকভাবে চালু হবে বলে খবর। তাই বিষয়টি কতটা দীর্ঘস্থায়ী হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কলকাতা মেট্রো কর্তৃপক্ষ এই বিষয়ে এক প্রেস বিজ্ঞপ্তি জারি করেছে। আর তাতে বলা হয়েছে, যাত্রীদের সুবিধার কথা ভেবে ইস্ট–ওয়েস্ট মেট্রো করিডোরে পেপার বেসড কিউআর কোডযুক্ত টিকিট পরীক্ষামূলকভাবে চালু করা হবে। যদি তাতে অসুবিধা বাড়ে?‌ তাহলে কি বন্ধ করে দেওয়া হবে?‌ এইসব প্রশ্নও এখন উঠতে শুরু করেছে।

    আরও পড়ুন:‌ ‘‌ধর্ষকদের রক্ষক মমতা বন্দ্যোপাধ্যায়’‌, কামদুনিতে মিছিল করে সুর চড়ালেন শুভেন্দু

    ঠিক কী জানা যাচ্ছে?‌ মেট্রো রেল সূত্রে খবর, আগামীকাল বুধবার শিয়ালদা মেট্রো স্টেশনে চালু হবে নতুন এই কাগজের টিকিট। যদি এই পরীক্ষামূলক পদক্ষেপ সফল হয় তাহলে ইস্ট–ওয়েস্ট মেট্রো করিডোরের সম্পূর্ণ অংশেই বন্ধ করে দেওয়া হবে টোকেন। আর তার বদলে গোটা করিডোরেই চালু করা হবে এই পেপার বেসড কিউআর কোডযুক্ত টিকিট। কিন্তু যদি সফল না হয়?‌ এই বিষয়ে কোনও তথ্য দেয়নি মেট্রো কর্তৃপক্ষ। যদিও কাগজের টিকিটের পরীক্ষা চলাকালীন সময়ও টোকেন ব্যবস্থাও চালু রাখা হবে। এটা জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

    আর কী জানা যাচ্ছে?‌ যাত্রীদের জন্য নানা কাজ করছে মেট্রো কর্তৃপক্ষ। তাছাড়া এখন বাড়তে শুরু করেছে মেট্রো রেলের রুট। ইতিমধ্যেই একাধিক মেট্রো করিডোরে চলছে ব্যাপকভাবে কাজ। ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজের পাশাপাশি জোকা–তারাতলা করিডোরের কাজও চলছে। আবার কবি সুভাষ–বিমানবন্দরের রুটেও কাজ তীব্র গতিতে চলছে। জোকা–তারাতলা মেট্রো করিডোরে পার্ক স্ট্রিট স্টেশন নির্মাণের কাজও শুরু হয়েছে। মাটির নীচে গড়ে উঠবে জোকা–তারাতলা মেট্রো করিডোরের পার্কস্ট্রিট স্টেশনটি। পুরনো পার্কস্ট্রিট স্টেশন থেকে নয়া পার্কস্ট্রিট স্টেশনের তখন দূরত্ব হবে ৮ মিটার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)