• গাজায় নিষিদ্ধ সাদা ফসফরাস বোমা ব্যবহার ইজরায়েলের! বাড়ছে গুঞ্জন
    প্রতিদিন | ১১ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস জঙ্গিদের আক্রমণে রক্তাক্ত ইজরায়েল। পালটা ?মার? দিতে হামলা চালাচ্ছে তেল আভিভও। এই পরিস্থিতিতে তেল আভিভের বিরুদ্ধে অভিযোগ উঠল ঘনবসতিপূর্ণ এলাকায় নিষিদ্ধ সাদা ফসফরাস বোমা নিক্ষেপ করার। সোশাল মিডিয়ায় সেই হামলার নানা ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। সেই ভিডিওর অবশ্য সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন। যদিও এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে, তবু আলোচনায় উঠে আসছে নিষিদ্ধ এই অস্ত্র।

    কী এই সাদা ফসফরাস?

    সাদা ফসফরাস খুবই বিষাক্ত একটি পদার্থ। এটি ফসফরাসেরই আইসোটোপ। যা অনেকটাই মোমের মতো। অক্সিজেনের সংস্পর্শে এলেই জ্বলে ওঠে। তৈরি করে উজ্জ্বল সাদা ধোঁয়ার কুণ্ডলী। বলা হয়, এটি এমনই আঠালো যে কোথাও লাগলে তা মুছে ফেলা বেশ কঠিন। এমনকী, ক্ষতর মুখ থেকে ব্যান্ডেজ খুললে ফের অক্সিজেনের সংস্পর্শে এলে ফের সেখানে আগুন জ্বলে উঠতে পারে। কেবল ত্বকই নয়, শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে শরীরের ভিতরেও প্রবেশ করে প্রাণ সংশয় ঘটাতে পারে যখন তখন।

    প্রথম কবে এই অস্ত্র ব্যবহৃত হয়েছিল

    বলা হয় ১৮০০ সালে আইরিশ সেনা ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে সাদা ফসফরাস ব্যবহার করেছিল। পরবর্তী সময়ে দুই বিশ্বযুদ্ধেই ব্রিটিশ সেনা এই অস্ত্র প্রয়োগ করেছিল। মার্কিন বাহিনীর বিরুদ্ধেও অভিযোগ উঠেছিল ইরানের বিরুদ্ধে সাদা ফসফরাস বোমা নিক্ষেপের।
  • Link to this news (প্রতিদিন)