• রাতেই জমা পড়ল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নথি, হাইকোর্টের নির্দেশে দেন মান্যতা
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • সন্ধ্যায় পর্যন্ত যখন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নথি ইডির কাছে জমা পড়েনি তখন নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। কিন্তু সব গুঞ্জনে এবার জল ঢেলে দিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করে নথি ও তথ্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)–কে জমা দিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, আজ, মঙ্গলবার কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে রাত ১২টার আগেই নথি জমা করেছেন তৃণমূল কংগ্রেসের ডায়মন্ডহারবারের সাংসদ। সুতরাং জমা না পড়লে যে পদক্ষেপ করতে পারত ইডি সেটা এবার আর করতে পারবে না বলেই মনে করা হচ্ছে।

    এই নথিপত্রের বিষয়ে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, অভিষেক বন্দ্যোপাধ্যায় যদি আদালতের নির্দেশ না মানেন সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করতে পারবে ইডি। নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেকের কাছে ইডি কিছু নথি চেয়েছিল। এত পুরনো নথি দিতে সময় লাগবে বলে জানানো হয়েছিল। তবে আজ, সব নথি জমা দেওয়ার কথা ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অভিষেকের নথি জমা না পড়ায় জোর চর্চা শুরু হয়ে যায়। তবে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংয়ের সিঙ্গল বেঞ্চ নির্দেশ দেয়, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় আদালতের নির্দেশ না মানলে তাঁর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করতে পারবে ইডি।’

    আরও পড়ুন:‌ বড়মার নতুন মন্দিরের উদ্বোধন করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, কবে যাচ্ছেন সেখানে?‌

    এদিকে ইডি–সিবিআই যতবার জিজ্ঞাসাবাদ করতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ডেকে ছিল ততবার তিনি হাজির হয়েছিলেন। শুধু শেষবার নয়াদিল্লিতে আন্দোলন করার জন্য সাড়া দেননি। তখন অভিষেককে ইডির কাছে নথি জমা দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয়কুমারের বেঞ্চ ওই নির্দেশ দিয়ে বলেছিলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ওই দিনই সব নথি জমা দিতে হবে। তার পর তাঁকে একটি ঘণ্টাও বাড়তি সময় দেবে না আদালত। অভিষেকের জমা দেওয়া নথিতে ইডি যদি সন্তুষ্ট না হয়, তবে তাঁকে হাজিরা দিতে বলতে পারে ইডি।’‌ এখন দেখার বিষয় ইডি সন্তুষ্ট হল কিনা।

    অন্যদিকে সম্প্রতি অভিষেক ছাড়াও তাঁর বাবা–মা–স্ত্রীকে তলব করে কেন্দ্রীয় সংস্থা। যদিও তাতে কেউ সাড়া দেননি। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে অভিষেকের সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডস সংক্রান্ত মামলা ওঠে। সেখানে বিচারপতি অমৃতা সিংয়ের কাছে তদন্তের রিপোর্ট জমা দেয় সিবিআই–ইডি। আর ডিভিশন বেঞ্চের নির্দেশ মতো, রাত ১২টা পর্যন্ত সময় ছিল অভিষেকের হাতে। তার মধ্যে নথি জমা দিতে না পারলে সিঙ্গল বেঞ্চের নির্দেশ অনুযায়ী অভিষেকের বিরুদ্ধে পদক্ষেপ করতে পারত ইডি। সেই সুযোগ আপাতত রইল না। এখন এই নথি কলকাতা হাইকোর্টে পেশ করবে ইডি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)