• দেবীপক্ষের শুরুতে বাড়ির বাইরে আসবেন মুখ্যমন্ত্রী?‌ একদিনেই জেলার পুজোর উদ্বোধন
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • পা সম্পূর্ণ সুস্থ হওয়ার আগেই বিদেশ থেকে লগ্নি আনতে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত নির্বাচনের প্রচারে গিয়ে পায়ে চোট পেয়েছিলেন তিনি। তারপর চিকিৎসকদের সহায়তায় উঠে দাঁড়ান। কিন্তু থামেননি। আর বিদেশ থেকে ফিরে এসেই আবার পায়ে সমস্যা শুরু হয়। চিকিৎসকদের পরামর্শে কালীঘাটের বাড়ি থেকে কাজ করছেন মুখ্যমন্ত্রী। ২৪ সেপ্টেম্বর তিনি কালীঘাটের বাড়ির বাইরে শেষবার পা রেখেছিলেন। তার পর থেকেই গৃহবন্দি মুখ্যমন্ত্রী। সব ঠিক থাকলে মুখ্যমন্ত্রী বাড়ির বাইরে পা রাখতে পারেন ১৪ অক্টোবর, মহালয়ার দিন। পিতৃপক্ষের অবসান। আর দেবীপক্ষের শুরু।

    এদিকে ২০২২ সালে তিনদিন ধরে জেলার দুর্গাপুজো উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবার একদিনেই জেলার দুর্গাপুজো উদ্বোধন করবেন বলে সূত্রের খবর। আগামী ১২ অক্টোবর মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন কালীঘাটের বাড়িতে। আর সেদিনই ভার্চুয়ালি জেলার ৮৩৬টি দুর্গাপুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই প্রতিটি জেলার জেলাশাসকদের সেকথা জানানো হয়েছে বলে জানা যাচ্ছে। মহালয়ায় তৃণমূল কংগ্রেসের মুখপত্রের উৎসব সংখ্যার উদ্বোধনী অনুষ্ঠান আছে নজরুল মঞ্চে। আর উৎসব সংখ্যার উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর। সূত্রের খবর, এই উদ্বোধনের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় সময় দিয়েছেন সেদিন দুপুর ৩টেয়। তবে উদ্বোধন কি নজরুল মঞ্চে পৌঁছে করবেন তৃণমূল সুপ্রিমো?

    আরও পড়ুন:‌ জনকল্যাণমূলক প্রকল্পের ফাইল আটকে রয়েছে কেন?‌ বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

    অন্যদিকে এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে দলের অন্দরে। আবার অনেকে বলছেন, এই বিষয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি। তাই ভার্চুয়ালি উদ্বোধনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সব ঠিক থাকলে মহালয়ার দিনই মমতা বন্দ্যোপাধ্যায় বাড়ির বাইরে নজরুল মঞ্চে আসতে পারেন। তবে এই বিষয়টি অনেকটা নির্ভর করছে চিকিৎসকদের উপর। পায়ে চোট থাকার জন্য নয়াদিল্লিতে তৃণমূল কংগ্রেসের ধরনায় যোগ দিতে পারেননি। কিন্তু সিকিম থেকে পর্যটকদের উদ্ধার এবং উত্তরবঙ্গ–সহ অন্যান্য এলাকার প্লাবন পরিস্থিতি নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন রাজ্য প্রশাসনকে। শহরের বেশ কয়েকটি জনপ্রিয় দুর্গাপুজো তো তাঁরই উদ্বোধন করার কথা।

    আর কী জানা যাচ্ছে?‌ প্রত্যেক বছর কলকাতার একাধিক মণ্ডপে ঘুরে ঘুরে দুর্গাপুজো উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তবে এবার কলকাতার দুর্গাপুজোর উদ্বোধন কবে থেকে শুরু হবে, সে বিষয়ে এখনও স্পষ্ট কোনও তথ্য মেলেনি। উত্তরবঙ্গের বানভাসী পরিস্থিতিতে বাড়ি থেকে নবান্নের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন পায়ের সমস‌্যার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‌আমরা পা ঠিক হয়নি। ঠিক হতে একটু সময় লাগবে।’‌ আর ধরনা মঞ্চ থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌৩১ অক্টোবরের মধ্যে যদি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সদুত্তর না মেলে তাহলে ১ নভেম্বর থেকে আবার আন্দোলনে নামবে তৃণমূল কংগ্রেস। সেই আন্দোলনের নেতৃত্বে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)