• জনকল্যাণমূলক প্রকল্পের ফাইল আটকে রয়েছে কেন?‌ বিজ্ঞপ্তি জারি করল নবান্ন
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের ফাইল আটকে রয়েছে নানা দফতরে বলে অভিযোগ উঠেছে। আবার ফাইল উপযুক্ত জায়গায় জমা পড়লেও সেখানে উপযুক্ত নথি এবং তথ্য নেই বলেও অভিযোগ উঠেছে। নবান্নের অর্থ দফতর এমনই অভিযোগ পাচ্ছিল। তাই এবার কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে নবান্ন থেকে এই নির্দেশিকা জারি হতেই নড়েচড়ে বসেছে সেইসব দফতর বলে খবর। দফতরগুলির উদাসীনতায় প্রকল্প সংক্রান্ত সমস্ত নথি জমা পড়ছে না বলেও অভিযোগ। সুতরাং ছাড়পত্র দিতে সমস্যা হচ্ছে। যার ফলে দেরি হচ্ছে প্রকল্পের কাজ শুরু করতে। আর দফতরগুলির এমন কাজ নিয়ে ক্ষুব্ধ নবান্ন। তাই প্রতিটি দফতরকে সতর্ক করা হয়েছে।

    ঠিক কী আছে নির্দেশিকায়?‌ নবান্ন সূত্রে খবর, একটি নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে দ্রুত পদক্ষেপ করতে হবে দফতরগুলিকে। ফাইল আটকে রাখা যাবে না। প্রয়োজনীয় নথি সেইসব ফাইলে দিয়ে তা ছাড়ার ব্যবস্থা করতে হবে। এমনকী জানিয়ে দেওয়া হয়েছে, কোনও প্রকল্পের ফাইল ছাড়তে গেলে যা পদক্ষেপ করতে হয় সেটা করে ফেলতে হবে তাড়াতাড়ি। সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং নথি দিতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পষ্ট নির্দেশ, অযথা যেন কোনও প্রকল্পের কাজ আটকে না থাকে। রাজ্যের প্রকল্পের সুবিধা যাতে সাধারণ মানুষ দ্রুত পান সেটা নিশ্চিত করতে হবে।

    আরও পড়ুন:‌ ‘‌ঘটনার সময় তো তৃণমূলের সাংসদ ছিল শুভেন্দু’‌, কামদুনির মিছিল নিয়ে তোপ কুণালের

    এদিকে অপ্রয়োজনীয় খরচ রুখতে ২০১৮ সালে অর্থ দফতরের অধীন প্রজেক্ট ক্লিয়ারেন্স কমিটি (পিসিসি) গঠন করে রাজ্য সরকার। প্রত্যেকটি দফতরের প্রকল্প যাচাইয়ের পর ছাড়পত্র দেয় এই কমিটি। কিন্তু দফতরগুলির উদাসীনতার জেরে এই কমিটির কাছে প্রকল্প সংক্রান্ত সমস্ত নথি জমা পড়ছে না। তাই ছাড়পত্র দিতে সমস্যা হচ্ছে। এবার বিষয়টি নিয়ে তৎপরতা বৃদ্ধি করল অর্থ দফতর। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে নির্দেশিকা জারি করে দফতরগুলিকে সমঝে দেওয়া হয়েছে কেমন করে দ্রুত সরকারি কাজ করতে হবে। আর গাফিলতির জেরে প্রকল্পের কাজে দেরি হলে নবান্ন কোনওভাবেই সেসব বরদাস্ত করবে না বলে জানিয়েছেন এক উচ্চপদস্থ কর্তা।

    অন্যদিকে জনকল্যাণমূলক ফাইল আটকে রয়েছে কেন?‌ এই প্রশ্নও তোলা হয়েছে। এই আবহে প্রজেক্ট ক্লিয়ারেন্স কমিটি সংশ্লিষ্ট দফতরের কাছে আবার সেই নথি চেয়ে পাঠিয়েছে বলে সূত্রের খবর। যাতে সময় নষ্ট হয়। এই সমস্যা সামনে আশায় এবার বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ দফতর। দীর্ঘ পর্যবেক্ষণের পর অর্থ দফতরের পক্ষ থেকে এমন কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। এমনকী কোন প্রকল্পের ডিটেল প্রজেক্ট রিপোর্ট থেকে শুরু করে টেন্ডার প্রক্রিয়া কেমন করে সম্পন্ন করতে হবে সেটাও অর্থ দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)