• আরেকটু দেরি হলেই বন্দে ভারতের চাকার তলায় চলে যেতেন যাত্রী! RPF বাঁচাল প্রাণ
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • আরেকটু দেরি হলেই হয়ত ট্রেনের চাকার তলায় চলে যেতেন। তবে আরপিএফের তৎপরতায় প্রাণ বাঁচল যাত্রীর। ঘটনাটি ঘটেছে বন্দে ভারত এক্সপ্রেসে। মঙ্গলবার সকালে ওই যাত্রী হাওড়া স্টেশনের ২১ নম্বর প্লাটফর্ম থেকে চলন্ত বন্দে ভারত এক্সপ্রেসে উঠতে গিয়ে এই বিপত্তি ঘটে। প্ল্যাটফর্ম এবং ট্রেনের মাঝখানে পড়ে যান ওই ব্যক্তি। অবশেষে কর্তব্যরত আরপিএফ ছুটে গিয়ে যাত্রীকে টেনে প্লাটফর্মে তুলে আনেন। ঘটনায় ওই যাত্রী আহত হয়েছেন। তাঁকে চিকিৎসার জন্য হাওড়া জেলা হাসপাতালে পাঠানো হয়েছে।

    কী ঘটেছিল?

    রেল সূত্রে জানা গিয়েছে, এদিন হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সের ২১ নম্বর প্লাটফর্মে হাওড়া পুরি বন্দে ভারত এক্সপ্রেস দাঁড়িয়েছিল। ট্রেনটি ছাড়ার কথা ছিল সকাল ৬:১০ টায়। নির্দিষ্ট সময় হয়ে যাওয়ার পরে ট্রেনটি রওনা দিতে শুরু করে। তখনই ওই ব্যক্তি দৌড়ে গিয়ে বন্দে ভারতে ওঠার চেষ্টা করেন। তার সঙ্গে ছিল বেশ কিছু লাগেজ। সেই সময় আচমকা তিনি নিয়ন্ত্রণ হারিয়ে পা পিছলে ট্রেন এবং প্লাটফর্মের মাঝখানে পড়ে যান। সেই সময় বিষয়টি লক্ষ্য করেন কর্তব্যরত আরপিএফ সাব ইন্সপেক্টর বিনোদ কুমার চৌধুরী। তা দেখার পরেই তিনি ছুটে গিয়ে ওই যাত্রীকে উদ্ধার করেন। কোনওভাবে যাত্রীকে প্ল্যাটফর্মে তুলে জীবন বাঁচান। তবে যাত্রী শরীরের বেশ কয়েকটি জায়গায় চোট পান। তার ফলে তাঁকে নিয়ে গিয়ে ভর্তি করা হয় হাওড়া জেলা হাসপাতালে। সেখানেই তাঁর চিকিৎসা চলে। ঘটনায় ওই ব্যক্তির পরিবারকে খবর দেওয়া হয়েছে। তাদের আশঙ্কা, কর্তব্যরত আরপিএফ তাঁকে না উদ্ধার করলে সেক্ষেত্রে মৃত্যু পর্যন্ত ঘটতে পারত।

    যদিও এই ধরনের ঘটনা প্রথম নয়। এর আগেও এই ধরনের ঘটনা বহু ঘটেছে। গত রবিবার মুর্শিদাবাদে একটি এই ধরনের ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে এক যাত্রী চলন্ত ট্রেনে ওঠার চেষ্টা করেন। তখন তিনি ট্রেন থেকে পা পিছলে পড়ে যান। ঘটনায় ট্রেনের চাকাতে দ্বিখণ্ডিত হয়ে মৃত্যু হয় ওই ব্যক্তির। জানা গিয়েছে, তিনি জামালপুর–কাটোয়া লাইনের ট্রেন ধরতে গিয়েছিলেন। কিন্তু, তিনি স্টেশনে পৌঁছাতেই ট্রেন ছেড়ে দেয়। সেই সময় ছুটে ট্রেন ধরতে গিয়ে তিনি ট্রেনের চাকার তলায় পড়ে যান।

    আরেকটি দুর্ঘটনা ঘটেছিল গত সেপ্টেম্বরে। উত্তর ২৪ পরগনার পলতায় এক কলেজ ছাত্রী দৌড়ে চলন্ত ট্রেনে ওঠার চেষ্টা করছিলেন। সেই সময় ওই ছাত্রী পা পিছলে ট্রেন এবং প্ল্যাটফর্মের মাঝখানে পড়ে যান ঘটনায় ছাত্রীর দুটি পা কেটে যায়। এছাড়াও, এই ধরনের বহু ঘটনা ঘটেছে। কিন্তু বারবার একই ঘটনা ঘটার পরেও টনক নড়ছে না যাত্রীদের। তাতেই বাড়ছে দুর্ঘটনা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)