• ২০২৮'এ আয়ারল্যান্ড-ব্রিটেন, ২০৩২'এ ইতালি-তুরস্ক, চূড়ান্ত ইউরোর আয়োজক দেশ
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • শুভব্রত মুখার্জি: বিশ্ব ফুটবলের ইতিহাসে বিশ্বকাপ ফুটবলের পরেই অন‌্যতম জনপ্রিয় টুর্নামেন্ট ইউরো কাপ। ইউরোপ মহাদেশের দেশগুলো নিজেদের মধ্যে লড়াই চালায় মহাদেশের ফুটবলের শ্রেষ্ঠত্ব অর্জন করতে। সামনের বছরেই জার্মানিতে বসতে চলেছে ইউরোর ১৭তম আসর। আর এমন আবহেই আগামী দুই আসরের আয়োজক দেশের নামও ঘোষণা করা হল উয়েফার তরফে। ১৮ এবং ১৯ তম ইউরোর আসরের আয়োজক চূড়ান্ত হল। ২০২৮ সালে এই আসর বসবে আয়ারল্যান্ড এবং ব্রিটেনে। ২০৩২ সালে ইউরোর আয়োজক যৌথভাবে ইতালি এবং তুরস্ক। প্রসঙ্গত ফুটবল অ্যাসোসিয়েশন অফ ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অফ আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলস (ব্রিটেন) যৌথভাবে ২০২৮ সালের ইউরোর আয়োজনের বিড দিয়ে সফল হয়েছেন আয়োজক হতে।

    প্রসঙ্গত সবকিছু একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। অর্থাৎ আনুষ্ঠানিকভাবে ঘোষণার। আর এবার সেটিও হয়ে গেল মঙ্গলবারেই।প্রত্যাশামতোই ২০২৮ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ অর্থাৎ ইউরোর যৌথভাবে আয়োজন করবে ব্রিটেন ও আয়ারল্যান্ড। ২০৩২ সালের আসর বসবে ইতালি ও তুরস্কে। উল্লেখ্য গত সপ্তাহে ২০৩২ সালের আসর আয়োজনের জন্য ইতালির সঙ্গে মিলে একসঙ্গে তুরস্ক ও যৌথভাবে প্রস্তাব দেয়। সেই সঙ্গে ২০২৮ সালের টুর্নামেন্ট আয়োজনের দৌড় থেকে তারা নিজেদের নাম প্রত্যাহার করে। আর তাতেই এই দুই আসরের স্বাগতিক দেশ একরকম চূড়ান্ত হয়ে যায়। উভয় আসরের আয়োজক ইউরোপীয় ফুটবলের গভর্নিং বডিতে আগেই নির্ধারণ করা হয়ে গিয়েছিল।

    তবে উয়েফার কার্যনির্বাহী কমিটির চূড়ান্ত অনুমোদনের প্রয়োজন ছিল। যা এসে গিয়েছে মঙ্গলবার। ২০২৮ সালের ইউরোতে ম্যাচগুলো ১০ টি আলাদা আলাদা স্টেডিয়ামে হওয়ার কথা রয়েছে। যার মধ্যে রয়েছে গ্লাসগোর হ্যাম্পডেন পার্ক, ডাবলিনের আভিভা এরিনা, বেলফার্স্টের কেসমেন্ট পার্ক এবং এভারটনের ব্র্যামলি মুর ডক স্টেডিয়াম। ২০৩২ সালের আয়োজক হিসেবে প্রথমে আলাদা আলাদ বিড দিয়েছিল ইতালি-তুরস্ক। তারপর দুজনে মিলে একত্রে বিড দেওয়ার ভাবনা নেয়। এরপরেই একসঙ্গে বিড দিয়ে সফল হয় দুই দেশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)