• নির্ধারিত সময়ের আগেই ইডির দফতরে জমা পড়ল অভিষেকের নথিপত্র
    Aajtak | ১১ অক্টোবর ২০২৩
  • Abhishek Banerjee: হাই কোর্টের নির্দেশ মেনে মঙ্গলবার রাত ১২টার আগেই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-এর দফতরে নথি এবং তথ্য জমা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সন্ধ্যায় একটি ব্যাগ ও দু’টি নথিপত্রে ঠাসা ফাইল জমা পড়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে। সূত্রের খবর, ওই দু’টি ফাইলের উপরে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় লেটারহেড ছিল। মঙ্গলবার সন্ধ্যায় দুই ব্যক্তি ইডির অফিসে এসে ওই নথিগুলি জমা করে যান।

    প্রসঙ্গত, আজই (১০ অক্টোবর) হাই কোর্টের নির্দেশ অনুযায়ী এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে প্রয়োজনীয় নথি জমা দেওয়ার কথা ছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু বিকেল গড়িয়ে যাওয়ার পরও অভিষেকের কোনও নথি জমা না পড়ায় বিষয়টি আদালতের নজরে আনেন ইডির আইনজীবী। তখন বিচারপতি অমৃতা সিনহা বলেন, নির্দেশ না মানা হলে ডিভিশন বেঞ্চের নির্দেশ অনুযায়ী পদক্ষেপ নিতে হবে।

    গত ৫ অক্টোবর অভিষেককে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ইডির কাছে নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল। ওই নির্দেশ দেয় বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয়কুমারের বেঞ্চ। বিচারপতি সেন বলেছিলেন, “অভিষেককে ওই দিনই সব নথি জমা দিতে হবে। তার পর একটি ঘণ্টাও তাঁকে অতিরিক্ত সময় দেবে না আদালত।” পাশাপাশি ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, “অভিষেকের জমা দেওয়া নথিতে ইডি যদি সন্তুষ্ট না হয়, তবে তাঁকে হাজিরা দিতে বলতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।”

    এর পরই আজ অভিষেকের সংস্থা লিপস অ্যান্ড বাউন্ডস সংক্রান্ত মামলাটি ওঠে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চে। বিচারপতি অমৃতা সিনহার কাছে তদন্তের রিপোর্ট জমা দেয় সিবিআই এবং ইডি। ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, রাত ১২টার মধ্যে নথি জমা করতে হবে অভিষেককে। সেই নির্দেশ মেনে আজ রাত ১২টার আগেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দু’টি নথিপত্রে ঠাসা ফাইল জমা পড়ে যায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসে।
  • Link to this news (Aajtak)