• সিবিআই ছোঁয়নি নথি, উঠল প্রশ্ন
    আনন্দবাজার | ১১ অক্টোবর ২০২৩
  • পুরসভার নিয়োগ দুর্নীতি মামলায় নদিয়ার চার পুরসভায় হানা দিয়েছে সিবিআই। কৃষ্ণনগর, শান্তিপুর ও বীরনগর পুরসভা থেকে আধিকারিকেরা একাধিক নথি বাজেয়াপ্ত করলেও রানাঘাট পুরসভা থেকে একটিও নথি নেওয়া হয়নি। রানাঘাট পুরপ্রধান তেমনটাই জানিয়েছেন। তার পরেই প্রশ্ন উঠেছে জেলার রাজনৈতিক মহলে। ‘লোক দেখানো তদন্ত’ বলে তোপ দেগেছে সিপিএম। একই সুর তৃণমূলেরও।

    রানাঘাট পুরসভায় সিবিআইয়ের অভিযান প্রসঙ্গে পুরপ্রধান তৃণমূলের কোশলদেব বন্দ্যোপাধ্যায় বলেন, "সাত ঘণ্টা ধরে পুরসভায় ছিলেন সিবিআই আধিকারিকেরা। তাঁরা কোনও নথিপত্র বাজেয়াপ্ত করেননি। প্রয়োজনের আবারও তাঁরা আসার কথা বলেছেন। আমরা সব সময় তদন্তের সহযোগিতা করতে প্রস্তুত। আমরাও চাই সত্যিটা সামনে আসুক।"

    বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কোন পথে তদন্ত করছে, তাদের তদন্তের স্বার্থে কী প্রয়োজন আর কী প্রয়োজন নয় সেটা তাদের নিজস্ব বিষয়। তবে জেলার চারটি পুরসভায় হানা দেওয়ার পর তিনটি জায়গা থেকে পুরসভায় নিয়োগ পরীক্ষা সংক্রান্ত নথিপত্র বাজেয়াপ্ত করা হলেও রানাঘাটের তা হয়নি। সেখানে এমন ব্যতিক্রম হওয়ায় প্রশ্ন উঠেছে।

    পুরসভা ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রানাঘাট পুরসভায় ২০১৪, ২০১৬ ও ২০১৮ সালে নিয়োগ সংক্রান্ত মামলায় ধৃত অয়ন শীলের সংস্থা শূন্য পদে নিয়োগের পরীক্ষা নিয়েছিল। সেই সময় পুরপ্রধান ছিলেন পার্থসারথী চট্টোপাধ্যায়। তখন তৃণমূলে থাকলেও ২০২১ সালে বিজেপিতে যোগ দেন। বিধায়কও হন।

    এর আগে শান্তিপুর ও কৃষ্ণনগর পুরসভায় অভিযান চালিয়েছে সিবিআই। গত রবিবার কৃষ্ণনগরের প্রাক্তন পুরপ্রধান অসীম সাহার বাড়িতে অভিযান চলে। তবে তখনও পর্যন্ত রানাঘাটে পা পড়েনি সিবিআইয়ের। ফলে প্রশ্ন উঠতে শুরু করেছিল। গত সোমবার বীরনগর ও রানাঘাট পুরসভায় যায় সিবিআই। তবে রানাঘাট থেকে কোনও নথি বাজেয়াপ্ত না-হওয়ায় ফের প্রশ্ন তুলছে রাজনৈতিক দলগুলি।

    বিষয়টি নিয়ে তৃণমূল ও বিজেপিকে একযোগে নিশানা করেছেন সিপিএম। সিপিএমের রানাঘাট এরিয়া কমিটির সম্পাদক কমল ঘোষ বলেন, "এটা ‘আই ওয়াশ’ ছাড়া অন্য কিছু নয়। লোক দেখানো তদন্ত চলছে। রানাঘাট পুরসভায় নিয়োগ নিয়ে দুর্নীতির প্রতিবাদে আমরা একাধিকবার স্মারকলিপি দিয়েছি। প্রতিবাদ করেছি। আন্দোলন সংগঠিত করেছি।" তৃণমূলের রানাঘাট সাংগঠনিক জেলা সভাপতি দেবাশীষ গঙ্গোপাধ্যায় বলেন,"রাজনৈতিক স্বার্থে সিবিআইকে কাজে লাগানো হচ্ছে। লোক দেখানো তদন্ত চলছে। সিবিআই আধিকারিকেরাও জানেন তাঁদের চাপ দিয়ে কাজ করানো হচ্ছে।"

    রানাঘাট পুরসভায় কোনও নিয়োগ নিয়ে দুর্নীতি হয়নি বলে দাবি করেছেন রানাঘাটের প্রাক্তন পুরপ্রধান তথা রানাঘাট উত্তর-পশ্চিমের বিধায়ক বিজেপির পার্থসারথী চট্টোপাধ্যায়। তিনি বলেন, "নিয়োগ নিয়ে রানাঘাটে কোনও দুর্নীতি হয়নি। সিবিআই তদন্ত করতে বাড়িতে এসেছিল। রানাঘাট পুরসভাতেও গিয়েছে। নিয়োগ সংক্রান্ত কোনও নথি আমার কাছে থাকার কথা নয়। যা আছে পুরসভায়। তদন্তে জন্য সব সময় সাহায্য করব।’’

  • Link to this news (আনন্দবাজার)