• মেডিক্যাল কলেজ থেকে ব্যবচ্ছেদ হওয়া দেহ পাচারের চেষ্টা, হাতে নাতে গ্রেফতার ৫
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • বর্ধমান মেডিক্যাল কলেজের অ্যানাটমি বিভাগ থেকে ব্যবচ্ছেদ করা মানব দেহ পাচারের সময় হাতে নাতে ধরা পড়ল ৫ জন। বুধবার ওই ঘটনায় হাসপাতালে চাঞ্চল্য ছড়ায়। খবর পেয়ে হাসপাতালের কর্মীরা বিশেষভাবে তৈরি একটি শবদেহবাহী শকট থেকে দেহগুলি উদ্ধার করেন। ধৃতদের মধ্যে অন্তত ৩ জন হাসপাতালের কর্মী বলে জানা গিয়েছে। কী উদ্দেশে এই দেহগুলি সরাচ্ছিল তা খতিয়ে দেখছে পুলিশ।

    বুধবার সাত সকালে বর্ধমান মেডিক্যাল কলেজের অ্যানাটমি বিভাগের সামনে শোরগোল পড়ে যায়। খবর ছড়ায় অ্যানাটমি বিভাগ থেকে দেহ পাচার হচ্ছে। খবর পেয়ে মর্গের কর্মীরা এসে দেখেন, অ্যানাটমি বিভাগের সামনে দাঁড় করানো রয়েছে একটি মৃতদেহবাহী গাড়ি। গাড়িটিতে কাচের প্রকোষ্ঠ থেকে উদ্ধার হয় ১টি দেহ। তাছাড়া তার নীচে ধাতব আরেকটি কুঠুরি থেকে উদ্ধার হয় ২টি দেহ ও মানুষের বিভিন্ন অঙ্গ – প্রত্যঙ্গ।

    সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। অবিনাশ মল্লিক, গৌতম ডোম, নন্দলাল ডোম, সুমন মিত্র ও শম্ভু মিত্র নামে ৫ জনকে গ্রেফতার করেন পুলিশ আধিকারিকরা। এর মধ্যে অবিনাশ মল্লিক শিলিগুড়ির বাসিন্দা। বাকি সবার বাড়ি আসেপাশেই।

    মেডিক্যাল কলেজে ব্যবচ্ছেদ হওয়া দেহ সসম্মানে সৎকার করার কথা। পুলিশের অনুমান, দেহগুলি থেকে মানবদেহের বিভিন্ন অঙ্গ ও কঙ্কাল বিক্রি করার পরিকল্পনা ছিল ধৃতদের। ধৃতদের মধ্যে অন্তত ৩ জন মেডিক্যাল কলেজেরই কর্মী বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার সকালে তাদের আদালতে পেশ করেছে সদর থানার পুলিশ।

    এই ঘটনায় হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে, দেহদানে উৎসাহ দেওয়া হলেও ব্যবচ্ছেদের পর সেই দেহ কি আদৌ সসম্মানে সৎকার হয়?

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)