• এসএসসি নিয়োগ মামলা হাইকোর্টে ফেরত পাঠাল SC,২ মাসের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • এসএসসি নিয়োগ সংক্রান্ত সমস্ত মামলা কলকাতা হাইকোর্টে ফেরত পাঠাল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, দুর্নীতির বিরুদ্ধে যে তদন্ত চলছে তা শেষ করতে হবে দু'মাসের মধ্যে।

    স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি-র নিয়োগ পরীক্ষায় একাদশ এবং দ্বাদশ শ্রেণির সহকারী শিক্ষকের নিয়োগ দুর্নীতির অভিযোগে একাধিক মামলা হয় সুপ্রিম কোর্টে। দুর্নীতির অভিযোগে যে চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট সে নির্দেশেও স্থগিতাদেশ দিয়েছিল আদালত। শীর্ষ আদালত জানায় প্রতিটি মামলার আলাদা আলাদা করে শুনানি হবে।

    কিন্তু বাস্তবে তা হয়নি। প্রতিবারই শুনানি পিছিয়ে যেতে থাকে আদালতে। মামলাগুলি বারবার পিছিয়ে যাওয়া ক্ষোভ প্রকাশ করেন মামলাকারীরা। এই নিয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য সুপ্রিম কোর্টের বেঞ্চকে অনুরোধ করেন। তিনি বলেন, মামলাগুলো যেন আর পিছনো না হয়।

    (পড়তে পারেন। টাকা নিয়ে চাকরি মামলায় সাময়িক স্বস্তি সৌমিত্র খাঁর, দু'সপ্তাহ তদন্ত স্থগিত)

    বৃহস্পতিবার বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চে এই মামলার শুনানি হয়। বেঞ্চ সিবিআইকে দুমাসের মধ্যে তদন্ত শেষ করতে নির্দেশ দিয়েছে। কলকাতা হাইকোর্টে মামলাটি পাঠিয়ে বেঞ্চ জানিয়েছে, হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে প্রাথমিক ভাবে এই মামলা যাবে। তিনি একটি বিশেষ বেঞ্চ গঠন করবেন। সেই বেঞ্চেই হবে মামলাগুলির শুনানি।

    ওই ডিভিশন বেঞ্চই চাকরি থেকে বরখাস্ত বা নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। শুনানির শেষের সময়ও বেধে দিয়েছে শীর্ষ আদালত। আগামী ছমাসের মধ্যে মামলার শুনানি শেষ করতে হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)