• কালীপুজোয় দেবীর দুই পাশে থাকে ডাকিনী-যোগিনী, কিন্তু এদের আসল পরিচয় জানেন কী?
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • আগামী অমাবস্যায় গোটা বাংলা জুড়ে ধুমধাম করে আরাধনা করা হবে শক্তির দেবী, মা কালীর। আগামী ১২ নভেম্বর কালীপুজো। বাজি, মোমবাতির আলোয় সেজে উঠবে চারিদিক। পূজিতা হবেন দেবী। কিন্তু এমন সময় খেয়াল করে থাকলে দেবী কালীর পাশে ডাকিনী যোগিনীকে হামেশাই দেখা যায়। কিন্তু জানেন কি এই ডাকিনী যোগিনী আসলে কারা?

    মা কালীর পাশে থাকে এই ভয়াল দর্শনের ডাকিনী যোগিনী। তাদের রূপ দেখে অনেক সময় ভয় পেয়ে যায় ছোটরা। কেউ কেউ আবার অবাক হয়ে জিজ্ঞেস করে যে ওরা আসলে কারা? অনেক সময়ই ওরা মা কালীর সঙ্গে থাকে বলা হয়ে থাকে। কিন্তু ডাকিনী যোগিনীর পরিচয় কি কেবল এতটুকু? একেবারেই না। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কারা আসলে এই ডাকিনী এবং যোগিনী।

    ডাকিনী যোগিনী কারা সেটা নিয়ে নানা উত্তর পাওয়া যায়। পুরাণ অনুসারে ডাকিনী যোগিনী হল মা কালীর আবরণ দেবতা, বা অনুচর। কালীপুজোর সময় বিধি, নিয়ম মেনে মা কালীর পাশাপাশি এদেরও পুজো করা হয়ে থাকে।

    অন্যদিকে, যদি ভাষা এবং শব্দের দিকে খেয়াল করা যায়, তাহলে দেখা যাবে ডাক শব্দের অর্থ হল জ্ঞান। ফলে ডাকিনী আদতে কোনও জ্ঞানী নারীকে বোঝাতেই ব্যবহৃত হয়ে থাকে। অন্যদিকে যোগিনী কথাটি এসেছে যোগ বা যোগী শব্দ থেকে। অর্থাৎ যিনি শক্তির উপাসক বা অনুচর।

    এছাড়াও আরও একটি মত আছে। মনে করা হয় গৌড়বঙ্গে মা কালীর যে রূপ এখন পূজিত হয় সেটা সহজ তান্ত্রিক আন্দোলন যা পাল যুগে ঘটেছিল সেই সময় এসেছে। এই আন্দোলনের অন্যতম নেত্রী ছিলেন নারোপা এবং নিগুডাকিনী। মনে করা হয় এরা বাঙালির যে তন্ত্র ধর্ম আছে তার অতন্দ্র প্রহরী। ফলে আবহমানকাল ধরেই এর আছে।

    তাই এবার কালীপুজোর সময় কেউ যদি আপনাকে জিজ্ঞেস করেন যে ডাকিনী যোগিনী কারা তখন ওরা খালি দেবীর সহচর বলে থেমে যাবেন না। বাকি কারণগুলোও ভাগ করে নিতে পারেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)