• NZ vs SL: শ্রীলঙ্কাকে দুরমুশ করে বাবর আজমদের রক্তচাপ বাড়ালেন কেন উইলিয়ামসনরা
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • কার্যত মরণ-বাঁচন ম্যাচে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে চলতি বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়ে বাড়তি অক্সিজেন পেল নিউজিল্যান্ড। তারা পাকিস্তানের থেকে বেশ কিছুটা এগিয়ে রইল বলা যায়।

    বৃহস্পতিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে বিশ্বকাপ ২০২৩-এর গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয় নিউজিল্যান্ড। সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে হলে নিউজিল্যান্ডকে এই ম্যাচ জিততেই হতো। শেষমেশ বড় ব্যবধানে সিংহলিদের হারিয়ে প্রয়োজনীয় ২ পয়েন্ট সংগ্রহ করার পাশাপাশি নেট রান-রেটও বিস্তর বাড়িয়ে নেন কেন উইলিয়ামসনরা।

    চিন্নাস্বামীতে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা ৪৬.৪ ওভারে ১৭১ রানে অল-আউট হয়ে যায়। শুরু থেকে একপ্রান্ত দিয়ে উইকেট পড়তে থাকলেও অপর প্রান্ত দিয়ে ঝোড়ো হাফ-সেঞ্চুরি করেন কুশল পেরেরা। তিনি ৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে মাত্র ২২ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত এটিই সব থেকে কম বলে করা হাফ-সেঞ্চুরির রেকর্ড। শেষমেশ ২৮ বলে ৫১ রান করে মাঠ ছাড়েন পেরেরা।

    এছাড়া মাহিশ থিকশানা অপরাজিত ৩৮, দিলশান মদুশঙ্কা ১৯, ধনঞ্জয়া ডি'সিলভা ১৯ ও অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১৬ রানের যোগদান রাখেন। পাথুম নিশঙ্কা ২, কুশল মেন্ডিস ৬, সাদিরা সমরাবিক্রমে ১, চরিথ আসালঙ্কা ৮, চামিকা করুণারত্নে ৬ ও দুষ্মন্ত চামিরা ১ রান করে আউট হন। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ৩৭ রানে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট দখল করেন লকি ফার্গুসন, রাচিন রবীন্দ্র ও মিচেল স্যান্টনার। ১টি উইকেট নেন টিম সাউদি।

    জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ২৩.২ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ১৭২ রান তুলে ম্যাচ জিতে যায়। অর্থাৎ, ১৬০ বল বাকি থাকতে ৫ উইকেটে ম্যাচ জিতে সেমিফাইনালের দাবি জোরালো করে কিউয়িরা।

    ডেভন কনওয়ে ৯টি বাউন্ডারির সাহায্যে ৪২ বলে ৪৫ রান করে আউট হন। রাচিন রবীন্দ্র করেন ৩৪ বলে ৪২ রান। তিনি ৩টি চার ও ৩টি ছক্কা মারেন। ২টি বাউন্ডারির সাহায্যে ১৫ বলে ১৪ রান করে মাঠ ছাড়েন কেন উইলিয়ামসন।

    এই জয়ের সুবাদে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগের অভিযান শেষ করে নিউজিল্যান্ড। উদ্ভুত পরিস্থিতিতে পাকিস্তানকে সেমিফাইনালে যেতে হলে ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের শেষ ম্যাচ অন্ততপক্ষে ২৮৭ রানের অভাবনীয় ব্যবধানে জিততে হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)