• কাতারে আট প্রাক্তন ভারতীয় নেভি অফিসারকে মৃত্যুদণ্ডের নির্দেশ, বিশেষ আবেদন ভারতের
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • ভারতের আট প্রাক্তন নেভি আধিকারিক। গত বছর অগস্ট মাসে তাঁরা কাতারে ধরা পড়েছিলেন। কেন তাঁরা ধরা পড়েছিলেন সেটা ঠিক পরিষ্কার নয়। তবে এবার গত মাসে তাদের দোষী সাব্যস্ত করা হয়। তাদেরকে মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয়। তবে এবার তাঁদের এই মৃত্যুদণ্ড রদ করার জন্য বিশেষ অনুরোধ করল ভারত। বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ভারতের তরফে ইতিমধ্য়েই এনিয়ে আবেদন করা হয়েছে।

    এদিকে ভারত সরকার আগেই জানিয়েছিল, যে রায় দেওয়া হয়েছে তাতে অত্যন্ত আশাহত হয়েছে ভারত।

    এদিকে সংবাদমাধ্যমের সামনে অরিন্দম বাগচি জানিয়েছেন , কেসের বিস্তারিত বিবরণ জানা যায়নি। বিচারের রায়টা পুরো গোপনীয় রয়েছে। এটা লিগাল টিমের সঙ্গে কথা বলা হবে। আরও আইনগত পদক্ষেপ নেওয়ার জন্য আমরা এগোচ্ছি।

    তিনি জানিয়েছেন, ওই (প্রাক্তন নেভি অফিসারদের) পরিবারগুলির সঙ্গে আমরা যোগাযোগ রেখেছি। আপনাদের হয়তো মনে পড়বে বিদেশমন্ত্রী দিল্লিতে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছিলেন। আমরা প্রয়োজনীয় আইনগত সহায়তা করব। অন্যদিকে সংবেদনশীল বিষয় নিয়ে সতর্কতা রক্ষা করা দরকার বলেও জানিয়েছেন তিনি। খবর এনডিটিভি সূত্রে।

    সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, গত মঙ্গলবার শেষবার ওই আটজনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিল দূতাবাস। প্রসঙ্গত ওই নেভি আধিকারিকরা একটা সময় গুরুত্বপূর্ণ পদে চাকরি করতেন। একাধিক ভারতীয় যুদ্ধ জাহাজে তাঁরা কমান্ডের দায়িত্বে ছিলেন। অত্যন্ত বড় পদে কর্মরত ছিলেন তাঁরা। দাহরা গ্লোবাল টেকনোলজিস ও কনসালটেন্সি সার্ভিসে কাজ করতেন তাঁরা। আর তখনই গ্রেফতার। কিন্তু আসল কারণটা কিছুতেই জানা যায়নি।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)