• আজ হেলমেট ঠিক আছে তো? ক্রিজে আসতেই প্রশ্ন কেনের, তুমুল হাসি ম্যাথিউজের- ভিডিয়ো
    হিন্দুস্তান টাইমস | ০৯ নভেম্বর ২০২৩
  • আজ হেলমেটের স্ট্র্যাপ ঠিক আছে তো? বৃহস্পতিবার বেঙ্গালুরুর চিন্নস্বামী স্টেডিয়ামে ব্যাট করতে নামতেই শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউজকে খোঁচা দিয়ে এমনই প্রশ্ন করলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। যে ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। কিউয়ি অধিনায়কের সেই 'দুষ্টুমি' দেখে তাঁরা নিজেদের হাসি চেপে রাখতে পারেননি। শুধু তাই নয়, কেনের প্রশ্ন শুনে যেভাবে ম্যাথিউজ হো-হো করে হেসে উঠেছেন, তা দেখেও মজা পেয়েছেন নেটিজেনরা। বিশেষত পুরো ‘টাইমড আউট’ ঘটনার পরে যেভাবে ক্ষুব্ধ হয়েছিলেন, তারপরে ম্যাথিউজ যে ওরকম প্রতিক্রিয়া দেবেন, তা সম্ভবত কেউ ভাবতে পারেননি।

    বৃহস্পতিবার বেঙ্গালুরুতে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। প্রথমে ব্যাটিং করতে নেমে ৮.২ ওভারের মধ্যেই চার উইকেট হারিয়ে ফেলে লঙ্কা বাহিনী। সেইসময় স্কোরবোর্ডে ৭০ রান উঠেছিল। তারপর ক্রিজে আসেন ম্যাথিউজ। আর তিনি ক্রিজে নামতেই খোঁচা দেন কেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়োয় দেখা গিয়েছে যে ম্যাথিউজ আসতেই প্রশ্ন করছেন কিউয়ি অধিনায়ক। তা শুনেই হো-হো করে হেসে ওঠেন ম্যাথিউজ।

    আর কেন যে খোঁচা দিয়েছেন, সেটার পিছনে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে ‘টাইমড আউট’-র রহস্য লুকিয়ে আছে। বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম ব্যাটার হিসেবে ‘টাইমড আউট’ হন ম্যাথিউজ। অর্থাৎ মাঠে নেমে নির্ধারিত সময়ের মধ্যে নেমে স্ট্রাইক না নেওয়ায় তাঁকে আউট দেওয়া হয়। সেই ম্যাচে শ্রীলঙ্কার চতুর্থ উইকেট পড়ার পর মাঠে আসেন ম্যাথিউজ। ‘গার্ড’ নেওয়ার আগে হেলমেটের স্ট্র্যাপ ভেঙে যায়। তারপর তিনি নয়া হেলমেট আনতে বলেন। তারইমধ্যে ‘টাইমড আউট’-র আবেদন করেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। আউট দেন আম্পায়াররা।

    আইসিসির আইনে ‘টাইমড আউট’-র উল্লেখ থাকলেও বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। ম্যাথিউজ দাবি করেন, নির্ধারিত দু'মিনিটের সময়সীমা শেষ হওয়ার আগেই মাঠে আসেন। কিন্তু হেলমেটের স্ট্র্যাপ ভেঙে যাওয়ায় তিনি সেটা পালটাতে বাধ্য হয়েছিলেন। তারপরও শাকিব আউট আবেদন করায় বাংলাদেশের অধিনায়ককে তুমুল কটাক্ষ করেন। যদিও পালটা শাকিব দাবি করেন যে তিনি যা করেছেন, সেটা আইসিসির নিয়মেই আছে। আর তিনি যুদ্ধে নেমেছিলেন। তাই যেটা আইনে আছে, সেই কাজটা করেছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)