• শারাপোভার পর রোলাঁ গারোর ফাইনালে আর এক রাশিয়ান, গড়ে ফেললেন মজার নজিরও 
    হিন্দুস্তান টাইমস, 11 June 2021
  • রাশিয়ার সাত বছরের প্রতীক্ষার অবসান। অবশেষ রোলাঁ গারোর ফাইনালে উঠলেন আর এক রাশিয়ান সুন্দরী। ২০১৪ সালে শেষ বার রাশিয়ার মারিয়া শারাপোভা ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে শুধু উঠেছিলেন। চ্যাম্পিয়ানও হয়েছিলেন। তার পর আবার এ বছর রাশিয়ার আনাসতাসিয়া পাভলুচেঙ্কোভা ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে উঠলেন।

    শুধু ফ্রেঞ্চ ওপেনই নয়, ২০১৫ সালে শারাপোভা অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালে উঠেছিলেন। তার পর থেকে রাশিয়ার কোনও মহিলা টেনিস প্লেয়ার কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে ওঠেননি। এই বছর সেই খরাও কাটালেন পাভলুচেঙ্কোভা।

    ৫২তম গ্র্যান্ডস্লামে খেলতে নেমে প্রথম বার ফাইনালে পৌঁছলেন তিনি। এরই সঙ্গেই নতুন নজিরও গড়ে ফেললেন পাভলুচেঙ্কোভা। অভিষেকের পর সব থেকে বেশি গ্র্যান্ডস্লামে ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত ফাইনালে ওঠার রেকর্ড গড়লেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল ইতালির রবার্তা ভিঞ্চির। তিনি ৪তটি গ্র্যান্ডস্লামে ব্যর্থ হয়েছিলেন। শেষ পর্যন্ত ৪৪তম মেজরের ফাইনালে উঠেছিলেন। ২০১৫ সালে ইউএস ওপেনে রানার্স হয়েছিলেন রবার্তা ভিঞ্চি। সেই রেকর্ড এ দিন ভেঙে দিলেন পাভলুচেঙ্কোভা।

    বৃহস্পতিবার সেমিফাইনালে সার্বিয়ার তামারা জিদানসেক-কে হারান পাভলুচেঙ্কোভা। ১ ঘণ্টা ৩৪ মিনিটের লড়াইয়ে শেষ হাসি হাসেন শারাপোভার দেশের সুন্দরী। প্রথম সেটে হাড্ডাহাড্ডি লড়াই হলেও দ্বিতীয় সেট আনায়াসে জিতে নেন পাভলুচেঙ্কোভা। খেলার ফল ৭-৫, ৬-৩।

    গ্র্যান্ডস্লামে অভিষেক হওয়ার পর ১৪ বছর কেটে গিয়েছে। এই প্রথম কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে পৌঁছলেন পাভলুচেঙ্কোভা। ২০০৮ সালে প্রথম রোলাঁ গারোয় নেমেছিলেন রাশিয়ান সুন্দরী। ২০১১ সালে কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিয়েছিলেন। তার পর থেকে আর কখনও তৃতীয় রাউন্ড টপকাতে পারেননি পাভলুচেঙ্কোভা। শুধু ফ্রেঞ্চ ওপেনেই নয়, অন্য গ্র্যান্ডস্লামের সেমিফাইনালেও কখনও ওঠেননি আনাসতাসিয়া পাভলুচেঙ্কোভা।
  • Link to News (হিন্দুস্তান টাইমস)