• সুপ্রিম নির্দেশে এসএসসি’‌র সব মামলা ছেড়ে দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
    প্রতিদিন | ২১ নভেম্বর ২০২৩
  • গোবিন্দ রায়: সুপ্রিম কোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে এবার স্কুল সার্ভিস কমিশনের সমস্ত মামলা আপাতত ছেড়ে দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুনানির তালিকার থেকে এসএসসি'র সব মামলা বাদ দিলেন তিনি।

    বিচারপতি গঙ্গোপাধ্যায় অবশ্য পরিষ্কার করে দিয়েছেন, এসএসসি'র মামলা তিনি না শুনলেও প্রাথমিক নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি তাঁর এজলাসে হবে। আগামী ২৯ নভেম্বর প্রাথমিক মামলার শুনানি হবে বলেও জানান তিনি।

    এসএসসি গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত মামলায় ২০২১ -এর নভেম্বরে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু সুপ্রিম নির্দেশে সেই মামলা আর শুনতে পারবেন না তিনি। পাশাপাশি সাবিনা ইয়াসমিন নামে এক চাকরিপ্রার্থীর দায়ের করা নিয়োগ দুর্নীতি মামলায় তিনি সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। সেই মামলাও আর শুনতে পারবেন না তিনি। এছাড়াও একই কারণে নবম-দশম শ্রেণির নিয়োগ দুর্নীতির মামলায় যে সিবিআই তদন্তের নির্দেশ তিনি দিয়েছিলেন, তাও শীর্ষ আদালতের নির্দেশে চলে গেল বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে।

    প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত বিভিন্ন মামলায় বহু শিক্ষক ও অশিক্ষক কর্মীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। ওই মামলাতেই গত ৯ নভেম্বর তদন্তকারী সংস্থা সিবিআই, ইডির তদন্তে ডেডলাইন বেঁধে দেয় শীর্ষ আদালত। আগামী ২ মাসের মধ্যে সিবিআই, ইডিকে আদালতে তদন্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে সমস্ত মামলা কলকাতা হাই কোর্টে ফেরত পাঠিয়ে নতুন ডিভিশন বেঞ্চ গঠনের নির্দেশ দেয় শীর্ষ আদালত। সেই নির্দেশ মেনে শুক্রবার বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি সব্বার রশিদিকে নিয়ে বিশেষ বেঞ্চ গঠন করা হয়।

    সূত্রের খবর, এবার থেকে এই বেঞ্চেই নিয়োগ দুর্নীতির সমস্ত মামলার শুনানি হবে। শুধমাত্র ২০১৬ সালের নিয়োগ দুর্নীতির মামলাই নয়, ওএমআর শিট সংক্রান্ত সব মামলাই শুনবে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ।
  • Link to this news (প্রতিদিন)