• ‘আমার বাড়িও যদি বেআইনি হয় তাহলে ভেঙে ফেলতে হবে’-বিচারপতি গঙ্গোপাধ্যায়
    হিন্দুস্তান টাইমস | ২৩ নভেম্বর ২০২৩
  • বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় বরাবরই কড়া মনোভাব দেখিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বারবার তিনি বুঝিয়ে দিয়েছেন কোনওভাবেই বেআইনি নির্মাণ বরদাস্ত করা হবে না। তা বোঝাতে বেআইনি নির্মাণ সংক্রান্ত একটি মামলায় তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, তাঁর বাড়িও যদি বেআইনিভাবে তৈরি হয় তাহলে সেটা ভেঙে দিতে হবে। হাওড়ার লিলুয়ার একটি বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় এমন মন্তব্য করেছেন বিচারপতি।

    মামলার বয়ান অনুযায়ী, ওই এলাকায় একটি বেআইনি নির্মাণ গড়ে উঠেছে। সেই নির্মাণ ভাঙতে চেয়ে বালি পুরসভার তরফে কলকাতা হাইকোর্টে আগেই আবেদন জানানো হয়েছিল। সেই মামলাটি উঠেছিল বিচারপতি অমৃতা সিংহের একক বেঞ্চে। সেই সংক্রান্ত মামলায় বিচারপতি অমৃতা সিংহ অবৈধ নির্মাণ ভেঙে দিতে বলেছিলেন। পরে নির্মাণ সংস্থা সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। তখন বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চও সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখে। কিন্তু, হাইকোর্টের নির্দেশ মতো সেই নির্মাণ ভাঙতে গিয়েই ঘটে দেখা যায় বিপত্তি। গত ৪ সেপ্টেম্বর বালি পুরসভা থেকে কর্মীরা ওই নির্মাণ ভাঙতে গিয়েছিলেন। কিন্তু, তারা বাধার মুখে পড়েছিলেন। ফলে সেই অবৈধ নির্মাণ ভাঙা সম্ভব হয়নি। তখন পুরসভা জানায়, পুলিশের সাহায্য ছাড়া ওই বেআইনি নির্মাণ ভাঙা সম্ভব নয়।

    হাইকোর্টে সেই সংক্রান্ত মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় মন্তব্য করেন, তাঁর বাড়ি হাওড়াতে রয়েছে। সেই বাড়ির নির্মাণ নিয়ে যদি বেআইনি কিছু হয়ে থাকে তাহলে তিনি নিজেও তা বরদাস্ত করবেন না। তাঁর বাড়িটি যদি বেআইনি নির্মাণ হয় তাহলে সেটাও ভেঙে দিতে হবে। বিচারপতির সাফ কথা, একটিও বেআইনি নির্মাণ থাকা উচিত নয়। প্রসঙ্গত, এর আগেও কলকাতা সহ একাধিক এলাকায় বেআইনি নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেক্ষেত্রে কলকাতা পুরসভাকে তিনি বেআইনি নির্মাণ ভাঙতে বুলডোজার চালানোর পরামর্শ দিয়েছিলেন। হাওড়ার বেআইনি সংক্রান্ত মামলায় এদিনই বিকেলে লিলুয়া থানার ওসিকে এবং নির্মাণকারী সংস্থার প্রধানকে আদালতে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তার পর শুনানি হয়।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)