• মোদিকে ?অপয়া? কটাক্ষ, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাহুলকে নোটিস কমিশনের
    প্রতিদিন | ২৪ নভেম্বর ২০২৩
  • বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: সদ্যসমাপ্ত বিশ্বকাপ ক্রিকেটের (ICC World Cup 2023) ফাইনালে ভারতীয় দলের হারের ক্ষত গোটা দেশবাসীর কাছে টাটকা। শুধু বাইশ গজের ময়দানে নয়, বিষয়টি ঢুকে গিয়েছে রাজনৈতিক পরিসরেও। আর তা নিয়ে বাকযুদ্ধে সরগরম জাতীয় রাজনীতি। অস্ট্রেলিয়ার কাছে টিম ইন্ডিয়ার (Team India) হারে কারণ হিসেবে নরেন্দ্র মোদিকে ?অপয়া? বলে চিহ্নিত করে বিতর্কে জড়িয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বৃহস্পতিবার তাঁকে এ নিয়ে নোটিস পাঠাল নির্বাচন কমিশন (Election Commission)। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে তাঁকে নোটিস পাঠানো হয়েছে। শুক্রবার সন্ধে ৬টার মধ্যে জবাব দিতে হবে রাহুল গান্ধীকে (Rahul Gandhi)।

    গত ১৯ তারিখ আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়ার ফাইনাল ম্যাচে রোহিত-বিরাটদের হারিয়ে বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া (Australia)। এ নিয়ে নানা সমালোচনার পাশাপাশি রাজনীতির অন্দরেও একাধিক কথাবার্তা চলছে। এরই মাঝে বিতর্ক বাড়িয়েছেন রাহুল গান্ধী। রাজস্থানের জালোরে এক নির্বাচনী সভায় মঙ্গলবার রাহুল মজাচ্ছলে বলেন,”আমাদের ছেলেরা ভালোই খেলছিল। বিশ্বকাপও জিতে যেত। কিন্তু ওই ‘অপয়া’ সব নষ্ট শেষ দিল।” নিজের ভাষণে মোদির নাম নেননি প্রাক্তন কংগ্রেস সভাপতি। কিন্তু তাঁর নিশানা যে মোদিই, সেটা বুঝতে আর বাকি ছিল না কারও।

    বুধবার বিজেপি (BJP) নেতা রাধামোহন দাস আগরওয়াল, ওম পাঠকরা কমিশনের দপ্তরে গিয়ে রাহুলের এই মন্তব্যের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিলেন। আর বৃহস্পতিবার নির্বাচন কমিশনের তরফে রাহুলকে নোটিস পাঠিয়ে তাঁর এ ধরনের মন্তব্যের জবাব চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীকে ?পকেটমার? বলেও কটাক্ষ করেছিলেন কংগ্রেস নেতা। সেসব নিয়েও তাঁর জবাব তলব করেছে কমিশন। শুক্রবার সন্ধের মধ্যে তাঁকে জবাব দিতে হবে।
  • Link to this news (প্রতিদিন)