• নায়ারের বাড়িতে থেকে ট্রেনিং করত রিঙ্কু! নাইট শিবিরের অজানা কাহিনি জানালেন ডিকে
    হিন্দুস্তান টাইমস | ২৪ নভেম্বর ২০২৩
  • বিশ্বকাপের পর, প্রথম সিরিজ জয় দিয়ে শুরু করল টিম ইন্ডিয়া। বৃহস্পতিবার বিশাখাপত্তানামে এক 'হাই স্কোরিং' টি-২০ ম্যাচে সদ্য বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়াকে হারায় 'মেন ইন ব্লু'। তবে জয়টি একেবারেই সহজ ছিল না। টানটান উত্তেজনা ভরা এই ম্যাচে এদিন একটি বড় রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২ উইকেটে জেতে ভারত। এমনকী, ম্যাচ গড়ায় শেষ বল পর্যন্তও। তবে এদিনের ম্যাচে একটি বিশেষ ভূমিকা পালন করেন কেকেআর তারকা রিঙ্কু সিং। শেষ বলে ৬ মেরে দলকে 'ফিনিশ লাইন' পার করান তিনি, তবে সেটি ছিল এক 'নো বল'। ম্যাচ শেষে 'ড্রেসিং রুমে' ফেরার পথে, তাঁকে জড়িয়ে ধরতে দেখা যায় অভিষেক নায়ারকে। এই ছবিটি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেন দীনেশ কার্তিক। পোস্টে তিনি জানান, এটি একটি মনকে খুশি করে দেওয়ার মতো ছবি এবং এটা পরিষ্কারভাবে প্রকাশ করে দিচ্ছে দু'জনের সম্পর্ক কেমন।

    এদিন ওয়াইএস রাজশেখর রেড্ডি স্টেডিয়ামে মুখোমুখি হয় সদ্য শেষ হওয়া বিশ্বকাপের দুই ফাইনালিস্ট। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়ার জন্য একটি বিশাল রানের লক্ষ্য রাখে ম্যাথিউ ওয়েডরা। তবে সূর্যকুমার যাদব ও ইশান কিষানের ইনিংসের উপর ভর করে এই রান তাড়া করতে সফল হয় টিম ইন্ডিয়া। কিন্তু শুধু এই দুজনই নন, এই ম্যাচে ফিনিশার হিসেবে নিজের দায়িত্ব পালন করেন রিঙ্কু সিংও। তিলক বর্মা প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পর ক্রিজে আসেন রিঙ্কু। 

    এরপর সূর্যকুমার যাদব আউট হয়ে যাওয়ার পর লাগাতার উইকেট পড়তে থাকে। তবে অন্যদিকে ক্রিজে জমে ছিলেন রিঙ্কু। ১৪ বলে ২২ রান করে দলকে জয় উপহার দেন তিনি। শেষ বল 'নো বল' হলেও, ছক্কা হাকান তিনি। ম্যাচ জিতে 'ড্রেসিংরুমে' ফেরার পথে তাঁকে জড়িয়ে ধরলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার অভিষেক নায়ার। সেই ছবি নিজের এক্স হ্যান্ডেলে পোষ্ট করে দীনেশ কার্তিক লেখেন, 'এই ছবি প্রকাশ করে দিচ্ছে রিঙ্কু সিং ও অভিষেক নায়ারের মধ্যে সম্পর্কটা কতটা গভীর। এই ছবি দেখলে যে কারোর মন খুশি হয়ে যাবে এবং চোখ জুড়িয়ে আসবে।'

    এখানেই শেষ নয়, কার্তিক আরও লেখেন কিভাবে অভিষেক রিঙ্কুকে ব্যাটিংয়ে উন্নতি করতে সাহায্য করেছেন। তিনি লেখেন, 'ওর ব্যাটিং স্কিলের উপর বিশেষ মনোযোগ দেয় অভিষেক। যখন ও চোটে আক্রান্ত ছিল, সেই সময় অভিষেকই ভেঙ্কি স্যারকে রাজি করায় রিঙ্কুকে দলে নেওয়ার জন্য। এমনকী রিঙ্কু বেশ কিছুদিন অভিষেকের বাড়িতে থেকে নিজের ব্যাটিংয়ের উপর কাজ করে এবং আজ ও একজন দুর্দান্ত ফিনিশার হয়ে উঠেছে। আজ যখন এই ছবিটা আমি দেখছি আমি বুঝতে পারছি এই উন্নতি শুধু রিঙ্কু নয়, এই উন্নতি নায়ারেরও একজন কোচ হিসেবে। নিজের ছাত্রকে এত ভালো পারফর্ম করতে দেখে কতটা খুশি হয়েছে একজন কোচ, এই ছবি সেটা প্রকাশ করছে।'

    উল্লেখ্য, এদিন টসে জিতে অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাট করতে পাঠায় সূর্যকুমার যাদব। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৮ রান তোলে অস্ট্রেলিয়া। শতরান করেন উইকেটরক্ষক ব্যাটার জশ ইংলিস। ৫০ বলে ১১০ রান করেন তিনি। এছাড়াও ৪১ বলে ৫২ রানের ইনিংস আসে স্টিভ স্মিথের ব্যাট থেকে। ভারতীয় বোলারদের মধ্যে একটি করে উইকেট পান রবি বিষ্ণোই ও আর্শদীপ সিং। 

    জবাবে রান তাড়া করতে নেমে দ্রুত দুটি উইকেট হারানোর পর অধিনায়ক সূর্যকুমার যাদব ও ইশান কিষানের একটি বড়ো পার্টনারশিপের সাহায্যে ম্যাচে ফেরে টিম ইন্ডিয়া। ৪২ বল খেলে ৮০ রান করেন সূর্যকুমার যাদব এবং ৩৯ বল খেলে ৫৮ রান করেন ইশান কিষান। তবে মাঝে লাগাতার উইকেট পড়তে থাকায় ম্যাচ গড়ায় শেষ বল অবধি। শন অ্যাবটেক ‘নো বলে’ ছয় মেরে ম্যাচ শেষ করেন রিঙ্কু সিং। তিনি অপরাজিত থাকেন ২২ রানে। ম্যাচের সেরা হন সূর্যকুমার যাদব।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)