• সঙ্গীর খোঁজে ২ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে ওড়িশায় পোঁছল বাঘ
    হিন্দুস্তান টাইমস | ২৪ নভেম্বর ২০২৩
  • করোনার সময় পরিযায়ী শ্রমিকদের কথা মনে আছে? লকডাউনের সময় বাড়ি ফিরতে যারা কয়েক হাজার কিলোমিটার পাড়ি দিয়েছিলেন। নিরাপদ আশ্রয় ও সঙ্গীর খোঁজে তেমন ভাবে ২ হাজার কিলোমিটার পাড়ি দিল মহারাষ্ট্রের ব্রহ্মপুরী এলাকার তাডোবা জঙ্গলের একটি বাঘ।

    বাঘটি টানা হেঁটে ৪টি রাজ্যে পেরিয়ে ওড়িশায় পৌঁছয়। পথে জলাশয়, নদী, ধান জমি, রাস্তা, মানুষ্য বসতি পড়েছে। সেই সব পথ সে হেলায় পেরিয়েছে।

    বাঘটি সম্পর্কে প্রথদিকে কিছু জানা যায়নি। কারণ তার গলায় রেডিও কলার পরানো ছিল না। রেডিও কলার পরানো থাকলে সহজেই বাঘের গতিবিধির উপর নজর রাখা যায়। তবে এক্ষেত্রে বাঘটির ডোরার প্যাটার্ন দেখে তাকে চিহ্নিত করা গিয়েছে।

    বাঘ বিশেষজ্ঞরা জানিয়েছেন, তার ২ হাজার কিলোমিটার যাত্রাপথে লোকালয় পড়েছে। কিন্তু তা সত্ত্বেও সে কাউকে হামলা করেনি। বিশেষজ্ঞদের মতে, এই সময় বাঘ সাধারণত হামলা করে না।

    (পড়তে পারেন। ১ ঘণ্টার মধ্যে ২৯ জনকে কামড়! তাণ্ডব শেষে পিটিয়ে হত্যা পথচলতি কুকুরকে, ত্রস্ত চেন্নাই) 

    ওড়িশার বন দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, এই সময় সাধারণ ওড়িশায় ছত্তিশগড় থেকে বাঘেরা আসে। কিন্তু এই প্রথম পশ্চিমের কোনও রাজ্য থেকে এতটা পথ পাড়ি দিয়ে পূর্বের রাজ্যে বাঘ এল।

    এক বন আধিকারিক জানিয়েছে, জন-জুলাই মাসে সাধারণত বাঘেরা ওড়িশা থেকে অন্ধ্রপ্রদেশে আসে। পরে আবার তারা সেপ্টেম্বর নাগাদ মহেন্দ্রগিরি রেঞ্জ ফিরে আসে।

    ২০২২-এর বাঘ গণনা অনুযায়ী মোট ওড়িশায় মোট বাঘের সংখ্যা ২০।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)