• জাতীয় দলে ব্রাত্য! বিজয় হাজারেতে ছয় উইকেট নিয়েই নির্বাচকদের দিলেন বিশেষ বার্তা
    হিন্দুস্তান টাইমস | ২৪ নভেম্বর ২০২৩
  • বল হাতে ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করা সত্ত্বেও বিশ্বকাপ দলে জায়গা পাননি তিনি। এমনকী চলতি ভারত বনাম অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজেও টিম ম্যানেজমেন্ট দেয়নি তাঁকে সুযোগ। তবে এতে থেমে যায়নি তাঁর দৌড়। ফের ২২ গজে চললো তাঁর স্পিন ম্যাজিক। চলতি বিজয় হাজারে ট্রফিতে উত্তরাখণ্ডের বিরুদ্ধে তিনি ১০ ওভার বল করে ২৬ রান দিয়ে ৬টি উইকেট তুলে নেন যুজবেন্দ্র ছাহাল। তাঁর শিকার হন জীবনজ্যোৎ সিং, দীক্ষাঙ্গসু নেগী, সপনীল সিং, আদিত্য তারে, অখিল রাওয়াত এবং মায়ঙ্ক মিশ্র। এই পারফরম্যান্সের জেরে তিনি নির্বাচকদের করা জবাব দিয়েছেন বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

    বৃহস্পতিবার যখন একদিকে বিশাখাপত্তনামে ভারত মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়ার, সেইদিনই হরিয়ানা মুখোমুখি হয় উত্তরাখণ্ডের। টসে জিতে উত্তরাখণ্ডকে ব্যাট করতে পাঠায় হরিয়ানা তবে প্রথম বড় পার্টনারশিপের পর থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে তারা। ৪৭.৪ ওভারে ২০৭ রানে অলআউট হয়ে যায় তারা। বল হাতে এদিন উত্তরাখণ্ডের কোমর ভেঙে দিয়েছেন টিম ইন্ডিয়ার স্পিন তারকা যুজবেন্দ্র চাহাল। তিনি একাই নেন ৬টি উইকেট। জবাবে রান তাড়া করতে নেমে ৪৫ ওভারের চার উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় হরিয়ানা। অর্ধশতরান করেন যুবরাজ সিং। তিনি ৭৮ বল খেলে করেন ৬৮ রান। এছাড়াও ৪৯ রানের একটি মারকুট ইনিংস খেলেন ওপেনার অঙ্কিত কুমার। তবে এদিন চাহালের স্পিন বোলিং নজর কেড়েছে সকলের।

    ৬ উইকেট নেওয়ার পর বিশেষ বার্তাও দেন চাহাল। টুইট করে তিনি লেখেন, 'নিজের সেরাটা দিলে পুরস্কৃত হতে হবে। সে এক ভাবে হোক বা অন্য ভাবে। আমি দলের জন্য অবদান রাখতে খুশি এবং আপনাদের সব বার্তার জন্য ধন্যবাদ।' তিনি যে নির্বাচকদের তির করেছেন, তা বলার অপেক্ষা রাখে না।

    উল্লেখ্য, বিশ্বকাপ দলে জায়গা না পেয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে চাহাল জানিয়েছিলেন তিনি অভ্যস্ত হয়ে গিয়েছেন দলে জায়গা না পেয়ে। তবে তিনি এগিয়ে চলতে বিশ্বাসী। চাহাল বলেছিলেন, 'আমি জানি দলে মাত্র ১৫ জন ক্রিকেটারই জায়গা পায়। কেউ তো আর ১৭-১৮ জন নিয়ে যেতে পারেনা, তাই ঠিক আছে কোন অসুবিধা নেই আমি জায়গা পাইনি।'

    তিনি আরও বলেছিলেন, 'গত বিশ্বকাপে আমি দলের সদস্য ছিলাম, কিন্তু এরকম একটা বড় মাপের প্রতিযোগিতায় দলে জায়গা না পাওয়া সবার কাছেই খুবই দুঃখজনক। আমারও একটু হলেও খারাপ লেগেছে। কিন্তু এটাই নিয়ম। কিছু করার নেই। আমি অভ্যস্ত হয়ে গেছি দল থেকে বাদ পড়তে পড়তে।' এরপর মুচকি হেসে চাহাল জানালেন, 'আমি এখানে খেলতে এসেছি কারণ ক্রিকেট আমার সবকিছু। তাই আমি যেকোনও রকমে ক্রিকেট খেলতে চাই।'
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)