• 'বিদেশে গিয়ে বিয়ে খুব দরকার?' ডেস্টিনেশন ম্যারেজের হিড়িক নিয়ে যা বললেন মোদী
    Aajtak | ২৬ নভেম্বর ২০২৩
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর ১০৭তম পর্বে ভাষণ দিয়েছেন। তিনি ২৬/১১ মুম্বাই হামলায় যারা প্রাণ হারিয়েছিলেন তাদের স্মরণ করেন এবং শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী মোদীও সংবিধান দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, আজকের ২৬ নভেম্বর আমরা কখনো ভুলতে পারব না। এই দিনেই দেশে সবচেয়ে জঘন্য সন্ত্রাসী হামলা হয়। সন্ত্রাসীরা মুম্বই এবং সমগ্র দেশকে আতঙ্কিত করেছিল, কিন্তু ভারতের শক্তি যে আমরা সেই হামলা থেকে পুনরুদ্ধার করেছি এবং এখন সম্পূর্ণ সাহসের সাথে সন্ত্রাসবাদকে দমন করছি। মুম্বই হামলায় যারা প্রাণ হারিয়েছেন তাদের সবাইকে শ্রদ্ধা জানাই।

    বিদেশী দেশে বিয়ের ক্রমবর্ধমান প্রথা নিয়েও জনগণের কাছে প্রশ্ন করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, আজকাল কিছু পরিবারে বিয়ে করে বিদেশে যাওয়ার পরিবেশ তৈরি হচ্ছে। এটা কি প্রয়োজনীয়? আমরা যদি ভারতের মাটিতে, ভারতের মানুষের মধ্যে বিয়ে পালন করি, তাহলে দেশের টাকা দেশেই থাকবে। আপনার বিয়েতে দেশের মানুষ কিছু সেবা দেওয়ার সুযোগ পাবে। এমনকি গরীবরাও তাদের সন্তানদের আপনার বিয়ের কথা বলবে। তিনি 'ভোকাল ফর লোকাল'-এর কথাও উল্লেখ করেন।

    প্রধানমন্ত্রী বলেন, গত কয়েকদিনের মধ্যে দীপাবলি, ভাইয়া দুজ এবং ছঠে দেশে ৪ লাখ কোটি টাকারও বেশি ব্যবসা হয়েছে এবং এই সময়ে তৈরি পণ্য কেনার জন্য মানুষের মধ্যে প্রচণ্ড উৎসাহ দেখা গেছে। ভারত। ভোকাল ফর লোকালের এই প্রচারণা সারা দেশের অর্থনীতিকে শক্তিশালী করে। এই অভিযান কর্মসংস্থানের নিশ্চয়তা। এখন বাড়ির বাচ্চারাও দোকানে কেনার সময় কোনও কিছুর পিছনে 'মেড ইন ইন্ডিয়া' লেখা আছে কিনা তা পরীক্ষা করা শুরু করেছে। শুধু তাই নয়, এখন মানুষ পণ্য কেনার সময় 'কান্ট্রি অফ অরিজিন' চেক করতে ভুলবেন না। 'একসাথে আমরা অবশ্যই উন্নত ভারতের সংকল্প পূরণ করব' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংবিধান দিবসে সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেছিলেন যে আমরা অবশ্যই নাগরিকদের কর্তব্যকে অগ্রাধিকার দিয়ে একটি উন্নত ভারতের সংকল্প পূরণ করব। তিনি বলেন, দেশের সময়, পরিস্থিতি ও প্রয়োজনের কথা বিবেচনা করে বিভিন্ন সরকার বিভিন্ন সময়ে সংশোধনী করেছে। কিন্তু এটাও দুর্ভাগ্যজনক যে সংবিধানের প্রথম সংশোধনীর উদ্দেশ্য ছিল বাক ও মত প্রকাশের স্বাধীনতার অধিকার খর্ব করা। সংবিধানের ৪৪ তম সংশোধনীর মাধ্যমে জরুরি অবস্থার সময়ে করা ভুলগুলো সংশোধন করা হয়েছে।

    ভারতীয়দের পেটেন্ট আবেদনে ৩১ শতাংশেরও বেশি বৃদ্ধি ডিজিটাল ইন্ডিয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'এটা টানা দ্বিতীয় বছর যখন দিওয়ালি উপলক্ষে নগদ অর্থ দিয়ে পণ্য কেনার প্রবণতা ধীরে ধীরে কমছে। তার মানে, এখন মানুষ আরও বেশি করে ডিজিটাল পেমেন্ট করছে। এটাও খুবই উৎসাহব্যঞ্জক। বুদ্ধিমত্তা, ধারণা এবং উদ্ভাবন আজ ভারতীয় তরুণদের পরিচয়। প্রযুক্তির সংমিশ্রণে তাদের বুদ্ধিমত্তা ক্রমাগত বৃদ্ধি করতে হবে, এটি দেশের শক্তি বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি। 

    ৩১ শতাংশের বেশি বেড়েছে। স্বচ্ছ ভারত অভিযান এখন জাতীয় অনুভূতির প্রতীক হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী মোদি 'মন কি বাত'-এ স্বচ্ছ ভারত অভিযানের কথা উল্লেখ করে বলেছিলেন যে, এটি পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং জনস্বাস্থ্যের বিষয়ে মানুষের চিন্তাভাবনা বদলে দিয়েছে। আজ এই উদ্যোগ জাতীয় চেতনার প্রতীক হয়ে উঠেছে, যা কোটি কোটি দেশবাসীর জীবনকে উন্নত করেছে। এই প্রচারাভিযান সমাজের বিভিন্ন স্তরের মানুষকে, বিশেষ করে যুবকদের সম্মিলিত অংশগ্রহণের জন্য অনুপ্রাণিত করেছে। তিনি সুরাটে পরিচ্ছন্নতার জন্য যুবকদের প্রচেষ্টার কথা উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, 'সুরাটে একটি প্রশংসনীয় প্রচেষ্টা দেখা গেছে। যুবকদের একটি দল এখানে প্রকল্প সুরাট শুরু করেছে। এর লক্ষ্য হল সুরাটকে একটি মডেল শহর করা যা পরিচ্ছন্নতা এবং টেকসই উন্নয়নের একটি চমৎকার উদাহরণ হয়ে ওঠে।

     
  • Link to this news (Aajtak)