• মহারাষ্ট্রে একতরফা আসনরফার ঘোষণা বিজেপির, অসন্তোষ শিণ্ডে-অজিত পওয়ার শিবিরে
    প্রতিদিন | ২৬ নভেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি, শিব সেনার শিণ্ডে শিবির এবং এনসিপির অজিত পওয়ার  শিবির, মহারাষ্ট্রে এনডিএ শিবিরে এখন তিনটি পাওয়ার সেন্টার। এই তিন পাওয়ার সেন্টারের মধ্যে লোকসভার আসন সমঝোতা নিয়ে প্রত্যাশিতভাবেই ঠোকাঠুকি লেগে গেল। একতরফাভাবে উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস (Devendra Fadnavis) ঘোষণা করে দিলেন, তাঁর দল বিজেপি একাই লড়বে মহারাষ্ট্রের ২৬ আসনে। বাকি ২২ আসনে লড়বে জোট শরিকেরা।

    লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) বাকি আর চার-পাঁচ মাস। বিজেপি চাইছে আগেভাগে আসন সমঝোতা মিটিয়ে ফেলতে। যাতে এখন থেকেই আসন বেছে বেছে প্রচার শুরু করে দেওয়া যায়। শনিবার দেবেন্দ্র ফড়ণবিস ঘোষণা করে দিলেন, জোট শরিকদের মধ্যে আসন সমঝোতা মোটামুটি পাকা হয়ে এসেছে। বিজেপি (BJP) একাই লড়বে ২৬ আসনে। ২২ আসনে লড়বে একনাথ শিণ্ডের শিব সেনা এবং অজিত পওয়ারের এনসিপি।

    ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির জোট ছিল অবিভক্ত শিব সেনার (Shiv Sena) সঙ্গে। সেবার বিজেপি লড়েছিল ২৫ আসনে। আর শিব সেনা ২৩ আসনে। বিজেপি জিতেছিল ২২টি। আর শিব সেনা জিতেছিল ১৮টি। এবার শিব সেনা বিভক্ত। বিজেপি জোটে নাম লিখিয়েছেন অজিত পওয়ার (Ajit Pawar)। জোট সঙ্গী বাড়ায় বিজেপি নিজেদের ভাগের আসন কমিয়ে সঙ্গীদের বাড়তি জায়গা দেবে বলেই ধারণা করা হচ্ছিল। সেটা না করে উলটে নিজেদের দাবি আরও বাড়িয়ে নিল গেরুয়া শিবির।

    তাতেই অসন্তোষ জোটসঙ্গীদের মধ্যে। অজিত পওয়ার যেমন বলেই দিচ্ছেন, ?আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরুই হয়নি। আমার ডেঙ্গু হয়েছিল। ১৫ দিন ঘরবন্দি ছিলাম। এবার আলোচনা শুরু হবে।? বস্তুত ফড়ণবিসের দাবি তিনি খারিজ করে দিয়েছেন। শিণ্ডে শিবিরেও অসন্তোষ রয়েছে বলেই খবর।
  • Link to this news (প্রতিদিন)