• দেশের রাষ্ট্রপতিকে কুরুচিকর মন্তব্যে বিপাকে অখিল গিরি
    দৈনিক স্টেটসম্যান | ১৪ নভেম্বর ২০২২
  •  দিল্লি ,১৪ নভেম্বর ? বর্তমানে আমাদের দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে  নিয়ে কুরুচিকর মন্তব্য করা নিয়ে গোটা দেশ তোলপাড়।দেশের রাষ্ট্রপতির সম্পর্কে এমন কুরুচিকর মন্তব্য কে ঘিরে রাজনৈতিক মহলে বিতর্কের পারদ চড়েছে। এইরূপ মন্তব্য করেছেন রাজ্যের মৎস্যমন্ত্রী অখিল গিরি । ইতিমধ্যেই বিরোধীদের তরফে প্রবল বিরোধিতার সম্মুখীন হয়েছেন তিনি।গতকাল, রবিবার দিল্লি পুলিশের কাছে তাঁর বিরুদ্ধে এফআইআর-ও দায়ের করেছেন বিজেপি নেত্রী লকেট চ্যাটার্জী। এবার কলকাতা তাঁর বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলাও।

    আজ, সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দৃষ্টি আকর্ষণ করে মামলার অনুমতি চেয়ে আবেদন করা হয় আদালতে।সে আবেদন মঞ্জুর হয়েছে, রুজু হয়েছে মামলা। চলতি সপ্তাহেই শুনানি সম্ভাবনা রয়েছে।

    দিন কয়েক আগে, নন্দীগ্রাম দিবস নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর কটাক্ষের জবাব দিতে গিয়ে তিনি বলেন, “আমি নাকি দেখতে খারাপ। নিজের রূপের বিচার করি না।তোমার রাষ্ট্রপতির চেয়ারকে সম্মান করি। কিন্তু তোমাদের রাষ্ট্রপতি কেমন দেখতে বাবা!” 

    রাজ্যের মৎস্য দফতরের স্বাধীন দ্বায়িত্বপ্রাপ্ত এই মন্ত্রীর কথায় ব্যাপক বিতর্ক ছড়িয়েছে। রাষ্ট্রপতি পদ নিয়ে একজন মন্ত্রী কীভাবে এই মন্তব্য করতে পারেন সেই প্রশ্ন তুলছে অনেকে।

    অখিল গিরির এই মন্তব্য নিয়ে জনসাধারনে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। উল্লেখ্য, ভারতের রাষ্ট্রপতি পদটি রাজনীতির ঊর্ধ্বে।বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একসময় বিজেপির নেত্রী থাকলেও বর্তমানে তিনি সংবিধানের রক্ষক। তাঁর সম্বন্ধে মন্ত্রীর মতো সাংবিধানিক পদে থাকা একজনের এই মন্তব্য অনভিপ্রেত বলে মন্তব্য করেন সংবিধান বিশেষজ্ঞরা।অখিল গিরি ক্ষমা চেয়ে নেন তাঁর মন্তব্যের জন্য। তিনি বলেন রাষ্ট্রপতির প্রতি তাঁর অগাধ শ্রদ্ধা রয়েছে। যে কথা তাঁর মুখ থেকে বেরিয়েছে তা ক্রোধের বসে বেরিয়েছে এবং আমি অনুতপ্ত। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)