• নর্মাল ডেলিভারিতে  একসঙ্গে তিন  সন্তানের  জন্ম দিলেন মা
    দৈনিক স্টেটসম্যান | ১৪ নভেম্বর ২০২২
  • কালনা,১৪ নভেম্বর ' যমজ নয় একসঙ্গে তিন সন্তানের জন্ম, তাও নর্মাল ডেলিভারিতে।কালনার হাসপাতালে অভিজ্ঞ ডাক্তারবাবুর তত্ত্বাবধানেই এটা সম্ভব হয়েছে। দ্বিতীয়বার মা হয়েছেন যুবতী। এবার একসঙ্গে তিন সুস্থ সন্তানের  জন্ম দিয়েছে।মা ও তিন মেয়েই সুস্থ রয়েছে বলে জানিয়েছেন ডাক্তারবাবুরা।

    হুগলির বলাগড় থানার দক্ষিণ গোপালপুরের বাসিন্দা বছর তিরিশের সুমনা বায়েনের বিয়ে হয়েছে কয়েক বছর আগে। তাঁর আরও একটি মেয়ে আছে। দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হওয়ার পরে চেকআপ করাতে গিয়েই ধরা পড়ে তাঁর গর্ভে তিনটি ভ্রূণ বেড়ে উঠছে। আলট্রাসোনোগ্রাফির রিপোর্ট আসার পরে ডাক্তারবাবুরা ওই দম্পতিকে সে কথা জানান। এই ধরনের গর্ভাবস্থা হলে ঝুঁকি বেশি হয়। তিন সন্তান একসঙ্গে গর্ভে বেড়ে উঠলে তাকে ট্রিপলেটস  বলে। 

     চিকিৎসক অভয়চাঁদ নাগ বলেছেন, তেমন কোনও জটিলতা ছিল না। তাই নর্মাল ডেলিভারিই করানো হয়েছে। ট্রিপলেটসের মধ্যে সাধারণত একজন বা দুজনের ওজন কম থাকে। অনেক সময় প্রসবের পরে জন্ডিসও হয় শিশুদের। এক্ষেত্রে দু’জনের ওজন ১ কেজি ৭০০ গ্রামের উপর। একটি শিশুর ওজন কম, ৬৬৫ গ্রাম। তাই তাকে রাখা হয়েছে এসএনসিইউয়ে। মায়ের শারীরিক অবস্থা স্থিতিশীলই আছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)