• গ্যাসের জন্য বাড়ি থেকে বায়োমেট্রিকের তথ্য সংগ্রহ করার আর্জি প্রবীণ নাগরিকদের
    হিন্দুস্তান টাইমস | ২০ ডিসেম্বর ২০২৩
  • রান্নার গ্যাসে আধারের তথ্য যাচাই করার জন্য বায়োমেট্রিকের তথ্য সংগ্রহ করার কাজ শুরু হয়েছে। তার জন্য ডিলারদের কাছে পড়ছে গ্রাহকদের লম্বা লাইন। অনেকেই ভয় পাচ্ছেন বায়োমেট্রিক যাচাই না হলে সেক্ষেত্রে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। সেই আশঙ্কায় জেলায় জেলায় দেখা যাচ্ছে ভোর থেকেই ডিলাদের অফিসের সামনে লাইনে দাঁড়িয়ে পড়ছেন বহু মানুষ। এদিকে, ডিসেম্বরের মধ্যে বায়োমেট্রিকের কাজ শেষ করতে হবে বলে খবর। এই অবস্থায় গ্রাহকদের ভিড়ের মধ্যে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে গিয়ে সমস্যায় পড়ছেন অসুস্থ বা প্রবীণ নাগরিকরা। সেই কারণে এবার যাতে বাড়িতে গিয়ে অসুস্থ বা প্রবীণ নাগরিকদের বায়োমেট্রিকের তথ্য সংগ্রহ করা হয় সে বিষয়ে আবেদন জানানো হয়েছে। নাগরিক সংগঠন অল বেঙ্গল সিটিজেন ফোরাম ইন্ডিয়ান ওয়েল কর্তৃপক্ষের কাছে এই মর্মে ইমেল পাঠিয়েছে।

    জানা গিয়েছে, ফোরামের তরফে গত সোমবার ইমেল মারফত সংস্থার জেনারেল ম্যানেজারকে আবেদন জানানো হয়েছে। দুর্ভোগ এড়াতে যাতে বাড়ি গিয়ে প্রবীণ এবং অসুস্থ নাগরিকদের বায়োমেট্রিক সংগ্রহ করা হয় তা নিয়ে ফোরামের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছে। তাদের অভিযোগ, সরকার বা তেল সংস্থার তরফে এখনও পর্যন্ত নির্দিষ্টভাবে জানানো হয়নি কতদিনের মধ্যে এই প্রক্রিয়া সারতে হবে। তবে তাদের বক্তব্য, ৩১ ডিসেম্বরের মধ্যে সারতে হবে বায়োমেট্রিক যাচাই। এই পরিস্থিতিতে অনেকেই আশঙ্কা করছেন যে বায়োমেট্রিক যাচাই না হলে সে ক্ষেত্রে ভর্তুকি বা গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। বহু মানুষ সেই আশঙ্কায় দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকছেন।

    অন্যদিকে, অনেক ক্ষেত্রেই গ্রাহকের আঙুলের ছাপ মিলছে না। ফলে সংশ্লিষ্ট গ্রাহককে আবার পরের দিন যেতে হচ্ছে ডিলারদের অফিসে। এছাড়াও আরও সমস্যা দেখা দিচ্ছে বলেই ফোরামের অভিযোগ। তাদের বক্তব্য, এই অবস্থায় একজন বয়স্ক নাগরিক বা অসুস্থ নাগরিক অথবা প্রতিবন্ধী নাগরিকের ক্ষেত্রে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকা সম্ভব নয়। বাড়িতে গিয়ে তথ্য সংগ্রহ করার জন্য আবেদন জানানো হয়েছে। সংগঠনের আরও বক্তব্য, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের হাঁটু, কোমরের ব্যথা বেড়ে যায়। যার ফলে অনেকেই ভালোভাবে চলাফেরা করতে পারেন না। ডিলারদের কেউ কেউ বাড়িতে গিয়ে বায়োমেট্রিক তথ্য নেওয়ার কথা জানিয়েছেন ঠিকই তবে ভিড় সামলে এখনই বাড়িতে যাওয়া সম্ভব নয় বলে জানাচ্ছেন ডিলারদের একাংশ।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)