• IPL-এর ইতিহাসে প্রথম আদিবাসী ক্রিকেটার! নজির গড়লেন ঝাড়খণ্ডের রবিন মিঞ্জ
    হিন্দুস্তান টাইমস | ২০ ডিসেম্বর ২০২৩
  • শুভব্রত মুখার্জি: ২০২৪ আইপিএলের নিলামে ফ্র্যাঞ্চাইজি গুলোর বিভিন্ন সিদ্ধান্ত একেবারে তোলপাড় ফেলে দিয়েছে। নজির গড়ার দুই ঘন্টার মধ্যে ভেঙে গিয়েছে নজির। দেশের হয়ে একটি ম্যাচ খেলার আগেই কোটিপতি হয়েছেন বেশ কয়েকজন অ্যানকাপড ক্রিকেটার। অনামী ঘরোয়া ক্রিকেটাররা একেবারে সরাসরি চলে এসেছেন খবরের শিরোনামে। দেশি, বিদেশি তারকা থেকে অখ্যাত ক্রিকেটার সকলকেই হতবাক করেছে ফ্র্যাঞ্চাইজিদের নিলামের টেবিলে আক্রমণাত্মক খেলা। আর এই নিলামের টেবিল থেকেই একেবারে সোজা খবরের শিরোনামে চলে এসেছেন রবিন মিঞ্জ। কে তিনি? কিই বা তাঁর পরিচয়? আসুন বিশদে জেনে নেওয়া যাক এই অখ্যাত তারকার সম্বন্ধে।

    ঝাড়খণ্ডের রবিন মিঞ্জ একজন অত্যন্ত প্রতিভাবান নবীন ক্রিকেটার। যিনি ঘরোয়া ক্রিকেটে তাঁর পারফরম্যান্সের মধ্যে দিয়ে নজির গড়েছেন। আর এদিন নজির গড়লেন প্রথম আদিবাসী ক্রিকেটার হিসেবে আইপিএলে জায়গা করে নিয়ে। তাঁকে দলে নিয়েছে গুজরাট টাইটানস ফ্র্যাঞ্চাইজি। এই কিপার ব্যাটারকে ৩.৬ কোটিতে কিনেছে শুভমন গিলের গুজরাট দল। তবে মিঞ্জকে গুজরাট দলে নিলেও তাঁর জন্য নিলামের টেবিলে হাড্ডাহাড্ডি লড়াই করেছে চেন্নাই সুপার কিংস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মতন আইপিএলের অন‌্যতম সফল দুই দলও। শেষ পর্যন্ত দিল্লি ক্যাপিটালস দলকে নিলামের লড়াইতে হারিয়ে রবিনকে দলে নিয়েছে গুজরাট টাইটানস।

    প্রসঙ্গত ঝাড়খণ্ডের গুমলা জেলায় জন্ম রবিনের। তিনি বর্তমানে সেখানকার বাসিন্দা। ২০২৩ সালের অগস্টে মুম্বই ইন্ডিয়ান্স দল ব্রিটেনে একটি আন্তর্জাতিক ট্রেনিং ক্যাম্পের আয়োজন করেছিল সেখানেও সুযোগ পেয়েছিলেন তিনি। রবিন মিঞ্জ একজন পাওয়ার হিটার। ক্লাব ক্রিকেটে তিনি পাওয়ার হিটার হিসেবে পরিচিত। তাঁর স্ট্রাইক রেট ১৪০'র পাশাপাশি। আইপিএলের মক নিলামে রবিন মিঞ্জকে বাঁহাতি কায়রন পোলার্ড হিসেবে অ্যাখ্যা দেওয়া হয়েছিল। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রবীন উথাপ্পা এভাবেই রবিনের পরিচিতি ঘটিয়েছিলেন। গুজরাট টাইটানস দল তাদের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে হারানোর পরে একজন পাওয়ার হিটারের খোঁজে ছিল। বিশেষজ্ঞরা আশা করছেন সেই জায়গাটা কিছুটা হলেও পূরণ করতে পারেন রবিন মিঞ্জ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)