• ১লা জানুয়ারি থেকে বিরাট সুযোগ, গাড়ির জরিমানা দিতে হবে না, পুরো মকুব বাংলায়
    হিন্দুস্তান টাইমস | ২৯ ডিসেম্বর ২০২৩
  • নতুন বছর আসছে। তার আগে গাড়ি চালকদের জন্য বড় সুখবর দিল রাজ্য পরিবহণ দফতর। পরিবহণ দফতরের তরফে এনিয়ে ঘোষণা করা হয়েছে। 

    পরিবহনমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন,  সারা রাজ্যে দেড় কোটির উপর গাড়ি রয়েছে। নিয়মিত চলে। বেশিরভাগ গাড়ি কর দেয়। পারমিট পুনর্নবীকরণ করে। তবে বেশ কিছু গাড়ি সময়মতো কর প্রদান করেন না বা করতে পারেন না। ফিটনেস করান না। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে পারমিট রিনিউ করেন না। বকেয়া ট্যাক্স জমা হতে থাকে। বকেয়া জমা হতে থাকে। তার উপর জরিমানাও জমতে থাকে। এরকম প্রায় সাড়ে ১২ লক্ষ গাড়ির ক্ষেত্রে আমরা বকেয়া ট্যাক্স  আমরা পাইনি। বহু গাড়ি আছে যারা ফিটনেট বা পারমিট রিনিউ করেননি। 

    মন্ত্রী বলেন,  এর মধ্য়ে ই রিক্সা, কমার্শিয়াল গাড়ি, পণ্যবাহী গাড়ি আছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে আগামী বছর ১ জানুয়ারির উপহার হিসাবে সাড়ে ১২ লক্ষ গাড়িকে বিশেষ সুযোগ দিতে চলেছি। দুমাসের সুযোগ দেওয়া হয়েছে তারা যদি মূল করটা দিয়ে দেন, তাহলে করের উপর যত জরিমানা জন্মেছে তার ১০০ শতাংশ ছাড় পাবেন। যত জরিমানা হয়েছে তা মকুব করা হবে এই দুমাসের জন্য। 

    মন্ত্রী বলেন, করের ক্ষেত্রে ১লা জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেওয়া হচ্ছে। ৬০ দিনের মধ্য়ে মূল কর দিলে জরিমানা ১০০ শতাংশ ছাড় পাচ্ছেন। আর সিএফ পারমিটের ক্ষেত্রে প্রথম মাসের মধ্যে দিলে বকেয়া জরিমানা ১০০ শতাংশ ছাড়। আর দ্বিতীয় মাসে দিতে চাইলে জরিমানাটা ৮০ শতাংশ ছাড় হবে। সুযোগটা সরকার দিচ্ছে। আমরা চাই বৈধ কাগজপত্র নিয়েই সকলে চলাচল করুন। সিএফ করা থাকলে  ভালো। আর কর দিলে সেই টাকা আবার উন্নয়নের মাধ্যমে সরকার সেটা সাধারণ মানুষের কাছেই ফিরিয়ে দেন। 

    এককথায় গাড়ির কর খেলাপিদের জন্য বড় সুযোগ। বিরাট জরিমানা যাদের হয়ে গিয়েছে তারা সেটা ছাড় পেয়ে যাবেন। এটি একটা বড় সুযোগ। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)